আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Greece legalizes same-sex marriage

সমলিঙ্গের বিয়েকে বৈধতা দিলো গ্রিস

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০২৪, ১১:২৪ এএম

সমলিঙ্গের বিয়েকে বৈধতা দিলো গ্রিস
সমলিঙ্গের বিয়েকে বৈধতা দিলো গ্রিস

প্রথম রক্ষণশীল খ্রিস্টান প্রধান ও ইইউ-র ১৬তম দেশ হিসেবে সমলিঙ্গ বিয়েকে স্বীকৃতি দিলো গ্রিস। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে এই বিষয়ে একটি বিল পাস হয়েছে। সেখানে বলা হয়েছে, সমলিঙ্গ বিয়েকে আইনি বলে গন্য করা হবে। বাচ্চাও দত্তক নেয়া যাবে।

বার্তাসংস্থা রয়টার্সকে রেইনবো ফ্যামিলিসের প্রধান স্টেলা বেলিয়া বলেছেন, ‘এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। আজ আনন্দ করার দিন।’গ্রিক প্রধানমন্ত্রী মিৎসোতাকিস বলেছেন, ‘মানবাধিকার রক্ষার ক্ষেত্রে এটি একটি সুদূরপ্রসারী সিদ্ধান্ত।’

তিনি বলেন, ‘বাচ্চাদের স্কুল থেকে নিয়ে আসা, বেড়াতে নিয়ে যাওয়া, চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া, হাসপাতালে নিয়ে যাওয়ার অধিকার তাদের দেয়া হচ্ছে। তবে পুরুষ দম্পতিরা সারোগেসির মাধ্যমে বাচ্চা করতে পারবে না। তবে যে সব মেয়েরা স্বাস্থ্যের কারণে বাচ্চার জন্ম দিতে পারছে না, তাদের এই অধিকার থাকবে।

তিনশ সদস্যের পার্লামেন্টে বিলের পক্ষে ১৭৬টি ভোট পড়েছে। মিৎসোতাকিসের নিউ ডেমোক্রেসি পার্টি, বামপন্থিরা এবং বিরোধী দল সইরিজা বিলের পক্ষে ভোট দিয়েছে।

তবে দক্ষিণপন্থি দলগুলি এবং কমিউনিস্ট পার্টি অফ গ্রিস বিলের বিরোধিতা করেছে। এছাড়াও গ্রিসের অর্থডক্স চার্চের আর্চবিশপ এই বিলের নিন্দা করেছেন।

সূত্র: রয়টার্স, ডয়চে ভেলে

(বিবিএন/১৬ ফেব্রুয়ারি/এসডি)


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0