আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Preparing to see the moon

মাহে রমজানে চাঁদ দেখার প্রস্তুতি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১০ মার্চ, ২০২৪, ০৮:১৯ পিএম

মাহে রমজানে চাঁদ দেখার প্রস্তুতি
মাহে রমজানে দেশে চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।....সংগৃহীত ছবি

সব অপেক্ষা শেষ! আবারও দুয়ারে চলে এসেছে পবিত্র ও মহিমান্বিত মাস মাহে রমজান। আজ রোববার (১০ মার্চ) ইসলামের সূতিকাগার সৌদি আরবসহ আরব বিশ্বের অন্যান্য দেশে চাঁদ দেখার প্রস্তুতি নেওয়া হয়েছে।

পবিত্র মক্কা শরীফ ভিত্তিক অফিসিয়াল ফেসবুক পেজ ‘ইনসাইড দ্য হারামাইন’ তাদের ফেসবুক পোস্টে সৌদির চাঁদ দেখার প্রস্তুতির কয়েকটি ছবি প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে সুদাইর নাম একটি অঞ্চলে খোলা মরুভূমিতে রাখা হয়েছে সারি সারি চেয়ার। এসব চেয়ারে বসে সরাসরি নিজ খালি চোখে চাঁদ দেখার চেষ্টা করবেন এই অঞ্চলের চাঁদ দেখা কমিটির সদস্যরা। এতে উপস্থিত থাকবেন প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি।

সুদাইর ছাড়াও তুমাইর নামক একটি অঞ্চলেও এই একই প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে তুমাইরে ধূলিঝড়ের সৃষ্টি হয়েছে। ফলে এখানে চাঁদ দেখা কঠিন হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

এছাড়া তারা দুটি পুরাতন ছবিও প্রকাশ করেছে। এতে দেখানো হয়েছে খালি চোখ ছাড়াও নতুন প্রযুক্তির টেলিস্কোপ দিয়ে কীভাবে চাঁদ দেখার চেষ্টা করা হয়।

প্রধান জ্যোতির্বিদ আব্দুল্লাহ খুদাইরি জানিয়েছেন, রমজানের চাঁদ দেখতে পাওয়ার জন্য আজ বায়ুমণ্ডল ৮৫ শতাংশ পরিষ্কার রয়েছে। অর্থাৎ যদি পূর্ব গগনে পবিত্র এ মাসের চাঁদ ওঠে তাহলে তা খালি চোখে সহজেই দেখা যাবে।

তবে মধ্যপ্রাচ্যে আজ পবিত্র এ মাসের চাঁদ দেখার সম্ভাবনা নেই বলে জানিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা আন্তর্জাতিক জোতির্বিদ্যা কেন্দ্র। এর বদলে পরের দিন ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে মুসল্লিরা রোজা রাখা শুরু করবেন বলে জানিয়েছে তারা।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ১০ মার্চ গ্রিনিচ সময় অনুযায়ী, সকাল ৯টায় চাঁদ ও সূর্যের সংযোগ হবে। কিন্তু এদিন আরব বিশ্বের কোনো অঞ্চল থেকে খালি চোখে অথবা টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা সম্ভব নয়। ওইদিন চাঁদটি ইসলামিক বিশ্বের শহরগুলো থেকে সূর্যাস্তের পরপরই ডুবে যাবে।

সৌদি আরবের মক্কা শহরে আজ সূর্যাস্তের ১৩ মিনিট পর নতুন অর্ধচন্দ্রটি ডুবে যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৬ ঘণ্টা ২২ মিনিট। অপরদিকে মিসরের রাজধানী কায়রোতে সূর্যাস্তের ১৪ মিনিট পর চাঁদ ডুবে যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ৭ ঘণ্টা ২ মিনিট।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্রের পরিচালক ইঞ্জিনিয়ার মুহাম্মদ শওকত ওদেহ বলেছেন, নতুন জন্ম হওয়া চাঁদ দেখতে হলে সূর্যাস্তের পর কমপক্ষে ২৯ মিনিট এটি আকাশে থাকতে হবে, চাঁদটির বয়স হতে হবে ১৫ ঘণ্টা ৩৩ মিনিটের বেশি এবং সূর্য ও চাঁদের মধ্যে দূরত্ব থাকতে হবে ৭ দশমিক ৬ ডিগ্রি। ১০ মার্চ এর কোনোটিরই সম্ভাবনা নেই।

বিবিএন / ১০ মার্চ / অচ 


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0