আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

fog sheet

লেপের নিচে হাত-পা ঠিকমতো হয় না গরম

Bijoy Bangla

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৬ জানুয়ারী, ২০২৪, ০৯:৫০ পিএম

লেপের নিচে  হাত-পা  ঠিকমতো হয় না গরম
চাঁপাইনবাবগঞ্জের আকাশে দুদিনে সূর্যের কোন দেখা পাওয়া যায়নি ।

চাঁপাইনবাবগঞ্জের  আকাশে দুদিনে  সূর্যের  কোন দেখা পাওয়া যায়নি । মেঘাছন্ন  আকাশ আর  কুয়াশা চাদর মুড়ানো হিমেল হাওয়ার কনকনে শীতে জেলা জুড়ে জবুথবু অবস্থা ।

একজন সদ্য প্রসূতি মাতা সেফু জানায়, সাত দিনের ছোট্ট বাবুকে নিয়ে এ শীতে খুব কষ্টে আছি,ছোট্ট বাবুকে ঠান্ডা লেগে যাওয়ার ভয়ে আছি । 

তিন বছরের নাতিকে নিয়ে শিশু ডাক্তারের কাছে এসেছেন  ভুনি খাতুন । তিনি  বলেন, কয়দিন থেকেই খুব ঠান্ডা পড়েছে । ঠান্ডা, সর্দি-কাশিতে  তার নাতির  শ্বাসকষ্ট হচ্ছে ।  গ্রামের ডাক্তার দেখিয়ে কাজ হয়নি ‌শহরে এসছেন বড় ডাক্তার দেখাতে। 

বেড়েছে শীতের গরম কাপড়ের বেচা বিক্রি। জ্যাকেট, সোয়েটার কম্বল ও শীতের গরম পুরাতন কাপড়ের দোকানে দেখা গেছে ভিড়। 

বয়স্ক মায়ের জন্য মনিরুল কিনতে এসেছে পুরাতন গরম কাপড় । তিনি বলেন,বাজারে  এবছর শীতে পুরাতন কাপড়ের দাম বেশি ।  

৬৫ ঊর্ধ্ব আব্দুল মতিন জানান, এই শীতে লেপের নিচে  হাত-পা  ঠিকমতো গরম হয় না, ঠান্ডায় লেপকে মনে হচ্ছে ভেজা । তাই মাঝে মধ্যে লেপ রোদে দিই কিন্তু আজ দুদিন রোদেরও দেখা পায়নি।আগুনের তাপ পোহায়ে নিজকে কিছুটা গরম রাখার চেষ্টা করছি । 


ক্লাব সুপার মার্কেটের সামনে রাসেলের চায়ের দোকানে দেখা গেল চায়ের কাপে চুমুক দিয়ে উষ্ণতা নিতে ব্যস্ত শামীম নামে এক তরুণ ।   তিনি বলেন, কাজের প্রয়োজনে ঘরের বাহিরে এসে ছিলেন এ শীতের মধ্যে । জরুরী না হলে ঘর থেকে বাহির  হতেন না ।  এখন ঠান্ডায় গরম চায়ে চুমুক দিয়ে নিজকে কিছুটা গরম অনুভব করছেন ।

এদিকে  রাজশাহীর  আশপাশের এলাকা ও চাঁপাইনবাবগঞ্জে  মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি  সেলসিয়াস এবং বিকেল ৩ টায় সর্বোচ্চ উচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৭  দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আদ্রতা ৯৪ শতাংশ এবং গতি বেগ  ছিল ২ নটিক্যাল মাইল । তবে আকাশ মেঘাছন্ন থাকায় তাপমাত্রা দুদিন‌ই কিছুটা  বেড়েছে । 

এরই মাঝে ১৭ থেকে ১৯ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস ।

গত সোমবারেও (১৫ জানুয়ারি) সারাদিন সূর্য দেখা যায়নি । সেদিন সকাল ৯ টায়  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস । বিকেল ৩ টায় সর্বোচ্চ তাপমাত্রা  ছিল ১৫ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস । 

এর আগে রোববার (১৪ জানুয়ারি) সকাল ৯ টায় সর্বনিম্ন তাপমাত্রা ৯দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস ও সন্ধ্যা ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় । 

গত বছর ১২ জানুয়ারি ২০২৩ খ্রি: সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস । এবছর এখন পর্যন্ত ১৩ জানুয়ারি ২০২৪খ্রি: সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস । 

রাজশাহী আবহাওয়া অফিস সূত্র এ তথ্য নিশ্চিত করে জানান, আকাশের মেঘ কেটে গেলে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0