আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Minister of Education

দক্ষজনশক্তি ও বৈদেশিক মুদ্রা অর্জনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কারিগরি শর্টকোর্স চালুকরা প্রয়োজন

Bijoy Bangla

শাহানুর রহমান রানা (রাজশাহী)

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারী, ২০২৪, ০৩:১৮ পিএম

দক্ষজনশক্তি ও বৈদেশিক মুদ্রা অর্জনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কারিগরি শর্টকোর্স চালুকরা প্রয়োজন
দক্ষজনশক্তি ও বৈদেশিক মুদ্রা অর্জনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কারিগরি শর্টকোর্স চালুকরা প্রয়োজন

রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট এর ব্যবস্থাপনায় নিজস্ব হলরুমে রাজশাহী বিভাগের আওতাধীন কারিগরি এবং মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আয়োজনে অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। গত ৭ ফেব্রুয়ারী বিকেলে অনুষ্ঠিত মনবিনিময় সভাটির সভাপতিত্ব করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। 

উক্ত সভায় ড. ফরিদ উদ্দিন আহমদের সঞ্চালনায় এবং পরিচালনায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষার সার্বিক অগ্রগতি তুলে ধরা হয়। কারিগরি ও বৃত্তিমুলক শিক্ষায় এবং মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রকে আরোবেশি আধুনিক ও যুগোপযোগি করতে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা দূরীকরণ ও প্রয়োজনীয় বিষয়গুলো সংযোজন করা প্রসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সাথে শিক্ষামন্ত্রীসহ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবের সাথে উন্মুক্ত মতবিনিময় অনুষ্ঠিত হয়। 

মতবিনিময় সভায় বক্তাগণ কারিগরি ও মাদ্রাসা শিক্ষার বিভিন্ন অগ্রযাত্রা, উন্নয়ন,  সম্ভাবনা ও সমস্যা-প্রতিবন্ধকতাসহ শিক্ষার্থীদের উপবৃত্তির বিষয়গুলো তুলে ধরেন। সচিব বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানের মতামত সমূহ নোট করেন এবং সেঅনুযায়ী প্রয়োজনীয় বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত মতবিনিময় ও আলোচনায় প্রতিষ্ঠান প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন,  চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের অধ্যক্ষ আতিকুল ইসলাম, মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মোকাদ্দাসুল ইসলাম, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি রাজশাহী মহানগরের সভাপতি আব্দুর রাজ্জাক, পাবনা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ আতিকুল ইসলাম, চারঘাট সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শামসুল ইসলাম, রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ওমর ফারুক। 

উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব শামসুর রহমান খান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ সিদ্দিকুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার নুর আলম সিদ্দিকী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরীসহ আইনশৃঙ্খলায় নিয়োজিত সদস্যবৃন্দ ও বিভিন্ন স্টেকহোল্ডারগণ। 

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (এমপি) বলেন, বর্তমান সরকার নানা ধরনের বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবলো করে বাংলাদেশকে ডিজিটাল দেশে রুপান্তর করেছে। এখন এই ডিজিটাল দেশকে স্মার্ট বাংলাদেশে রুপান্তরে বর্তমান সরকার অঙ্গিকারবদ্ধ। দেশের এ পরিবর্তনে কারিগরি ও মাদ্রাসা বিভাগের সকলস্তরের জনবলকে একনিষ্ঠ হয়ে কাজ করা আহ্বান জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান। তিনি আরো বলেন, এ বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বর্তমান সরকারের আমলে উন্নত করা হয়েছে, আগামীতেও এই উন্নয়নের ধারা অব্যাহত থাকবে। দক্ষজনশক্তি গড়ে তুলতে ও আরোবেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতে হলে; সাধারণ কলেজ ও মাদ্রাসাগুলোতে কারিগরি শিক্ষার বিভিন্ন শর্টকোর্স চালুকরা প্রয়োজন বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান। শিক্ষামন্ত্রী ও সচিব ইনস্টিটিউট প্রাঙ্গণে দুটি বৃক্ষরোপন করেন ও রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের বিভিন্ন ক্লাশ ও ল্যাব পরিদর্শন করেন এবং পরিদর্শন করেন।

উক্ত সভায় অংশগ্রহণ করেন, রাজশাহী বিভাগের সকল সরকারি পলিটেকনিক, সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, বিভিন্ন জেলার মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান, এস.এস.সি ভোকেশনাল, এইচ. এস. সি. (ব্যবসা ব্যবস্থাপনা), শর্টকোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠান, বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউট এর প্রধানগণ, বিভিন্ন শিক্ষক সমিতির নেতৃবৃন্দসহ প্রায় ২০০ জন সম্মানিত ব্যক্তি।




google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0