আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, মে ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Today is Bappi Lahiri's 2nd death anniversary

আজ বাপ্পি লাহিড়ীর ২য় মৃত্যুবার্ষিকী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০২৪, ১১:৩৪ এএম

আজ বাপ্পি লাহিড়ীর ২য় মৃত্যুবার্ষিকী
বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার বাপ্পি লাহিড়ী

বলিউডের জনপ্রিয় সংগীতশিল্পী ও সুরকার বাপ্পি লাহিড়ীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি রাতে ভারতের মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৯ বছর।

১৯৫২ সালে এ কিংবদন্তীর জন্ম জলপাইগুড়ি জেলায়। বাপ্পি লাহিড়ীর গানের হাতেখড়ি হয় পরিবারেই। ১৯৭৩ সালে হিন্দি ভাষায় নির্মিত ‘নানহা শিকারি’ ছবিতে তিনি প্রথম গান রচনা করেন তিনি। এরপর তাহির হুসেনের জখমী (১৯৭৫) চলচ্চিত্রে কাজ করেন এ সংগীতপরিচালক।

৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় ছিলেন তিনি। হিন্দিতে ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’  ‘সত্যমেব জয়তে’, ‘কমান্ডো’, ‘শোলা অউর শবনম’ সিনেমায় সুর করেছেন এবং গেয়েছেন। তার উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- ‘গোরি হ্যায় কলাইয়াঁ, ‘ডিস্কো ডান্সার, ইয়াদ আ রাহা হ্যায় তেরা প্যায়ার, প্যায়্যার কভি কম নেহি করনা, তম্মা তম্মা, উ লা লা, তুনে মারি এন্ট্রিয়াঁ।

২০২০ সালে তার শেষ গান ‘বাগি- ৩’ এর জন্য। বাপ্পী লাহিড়ী বাংলা সিনেমায় ‘অমর সঙ্গী, ‘আশা ও ভালোবাসা, ‘আমার তুমি, ‘অমর প্রেম’সহ একাধিক সিনেমাতে সুর দিয়েছেন ও গেয়েছেন। বাংলা গানের মধ্যে আশা ও ভালোবাসা, আমার তুমি, অমর প্রেম, বালিতে তোমার নাম, তুমি আমার নয়ন গো, তুমি আমার সোনা গো, মঙ্গল দ্বীপ জ্বেলে উল্লেখযোগ্য।

হিন্দি, বাংলা ছাড়াও তিনি তেলুগু, তামিল, কন্নড়সহ বিভিন্ন ভাষার চলচ্চিত্রের গানে সুরারোপ করেছিলেন। পশ্চিমবঙ্গ সরকার তাকে ২০১২ সালে ‘বিশেষ চলচ্চিত্র পুরস্কার’, ২০১৫ স্পেশ্যাল লাইফ টাইম অ্যাওয়ার্ড, ২০১৬ সালে ‘মহানায়ক সম্মান’ ও ২০১৭ সালে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে।

(বিবিএন/১৬ ফেব্রুয়ারি/এসডি)


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0