আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

memories of love

পুরোনো প্রেমের স্মৃতি দূর করবেন যেভাবে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৫ জানুয়ারী, ২০২৪, ১০:৩৪ এএম

পুরোনো প্রেমের স্মৃতি দূর করবেন যেভাবে

নতুন করে শুরু করতে পারাটা নিশ্চয়ই যোগ্যতার বিষয়। সবাই এই কাজ করতে পারে না। একটি সম্পর্ক ভেঙে যাওয়া মানেই সবকিছু শেষ হয়ে যাওয়া নয়। কিন্তু অনেকেই ভেঙে পড়েন। পুরনো প্রেম সহজে ভুলতে পারেন না। সবকিছু ভুলে যাওয়ার প্রয়োজন নেই। কিন্তু যতটুকু ভুলতে পারলে আপনি সুখী হবেন, স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন, ততটুকু ভুলে থাকা জরুরি।

অতীতের বিভিন্ন অভিজ্ঞতা আপনাকে নতুন সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। যে পথে পা বাড়ালে কষ্ট পাওয়ার ভয় থাকে, সেই পথে নিশ্চয়ই যাবেন না? রিলেশনশিপ কাউন্সিলর ও ম্যারেজ থেরাপিস্ট ক্লিনটন পাওয়ার তার ইনস্টাগ্রামের একটি পোস্টে বলেছেন, যারা বাড়িতে একা বিষণ্ণ সময় কাটাচ্ছেন এবং অন্যান্য দম্পতিদের দেখে আরও বেশি একাকিত্বে ভুগছেন, তাদের উচিত এভাবে মনমরা না থেকে প্রেমের সন্ধান করা এবং পুরনো সম্পর্ক ভুলে যাওয়া। ক্লিনটন পাওয়ার তার ইনস্টাগ্রামে এই পরামর্শগুলো জানান-


বন্ধ করুন নেতিবাচক ভাবনা

জীবনে যত যাই ঘটুক না কেন, নিজের সম্পর্কে নেতিবাচক ধারণা রাখবেন না। কারণ আপনি যদি নিজের সম্পর্কে খারাপ ধারণা রাখেন এবং নিজেকে নিয়ে ক্রমাগত নেতিবাচক চিন্তা করেন, তাহলে বাকিরাও আপনাকে সেভাবেই মূল্যায়ণ করবে। আপনি যদি মনে করেন যে আপনি ভালোবাসার যোগ্য নন, তাহলে কখনোই ভালোবাসা পাবেন না। তাই নিজেকে নিয়ে ইতিবাচক চিন্তা করুন। বাদ দিন সব ধরনের নেতিবাচক চিন্তা।


বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন

পুরনো বন্ধুদের অবহেলা করবেন না। অনেকেই আপনাকে ছেড়ে যাবে কিন্তু বন্ধুরা যদি সত্যিকারের বন্ধু হয় তাহলে আপনাকে ছেড়ে যাবে না। কোনো কারণে হয়তো দূরত্ব বেড়ে গেছে। সেই দূরত্ব ঘুঁচিয়ে আনুন। আবার দেখা করুন, কথা বলুন। এতে আপনার মনে জমে থাকা ব্যথার পাহাড় অনেকটাই সরে যাবে। পুরনো প্রেম ভুলে থাকা সহজ হবে।


নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করুন

নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার বিকল্প নেই। কারণ নিজের চোখে আগে নিজেকে দেখতে সুন্দর লাগতে হবে। এরপর আপনি অন্যদের চোখে সুন্দর হয়ে উঠবেন। তাই এমন সব কাজ করুন যেগুলো আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। সেইসঙ্গে এমন মানুষের আশেপাশে থাকুন যারা আপনার আত্মবিশ্বাস নষ্ট করবে না। আত্মবিশ্বাসী হয়ে উঠলে পুরনো সব কষ্টের স্মৃতি ভুলে থাকা সহজ হবে।


ফেলে আসা সম্পর্ক ভুলে যান

পুরনো প্রেমের সবটা নিশ্চয়ই খারাপ ছিল না। কিছু তো ভালো স্মৃতিও ছিল। তবে ভালো বা মন্দ, কোনো স্মৃতিই মনে রাখার প্রয়োজন নেই। কারণ আপনি যা-ই ভাবেন না কেন, তা আপনাকে কেবল কষ্টই দেবে। তাই পুরনো প্রেমের স্মৃতিকে আঁকড়ে না ধরে নতুন পথে পা বাড়ান। হুট করেই সম্পর্কে জড়িয়ে যাবেন না। বরং নতুন সম্পর্কে জড়ানোর আগে কিছুটা সময় নিন। আগে খেয়াল করে দেখুন যে আপনি তৈরি কি না।


পছন্দের কাজ করুন

নিজের পছন্দের কাজগুলোর পেছনে সময় ব্যয় করুন। অতীত স্মৃতি ভুলিয়ে দিতে পারে এমন কোনো কাজের সঙ্গে যুক্ত হোন। যে কাজগুলো আপনাকে আনন্দ দেয়, তা করুন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পারেন, পছন্দের বই পড়তে পারেন, দূরে কোথাও বেড়িয়ে আসতে পারেন। এগুলো আপনার কষ্টের স্মৃতি মুছে দিতে সাহায্য করবে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0