আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

skin care

যেসব ভুলে শীতে ত্বক শুষ্ক হতে পারে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২৪, ০৫:০৬ পিএম

যেসব ভুলে শীতে ত্বক শুষ্ক হতে পারে

শীতে সাধারণত তাপমাত্রা কম থাকে এবং আবহাওয়া শুষ্ক থাকে। এ সময় খসখসে, টান টান ভাব থাকে ত্বকে। ক্রিম মেখেও তেমন সুফল পাওয়া যায় না। শীত জুড়ে এই শুষ্কতার অস্বস্তি পিছু নেবে। শীতে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যায়। তাই ত্বক ভেতর থেকে শুষ্ক হয়ে পড়ে।

ত্বকের শুষ্কতা দূর করতে অনেকেই অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন। কিন্তু শুধু এটুকুতেই যথেষ্ট নয়। ত্বককে ভালো রাখতে জানুন কেন ত্বক শুষ্ক হয় আর সেই অনুযায়ী কিছু অভ্যাসের পরিবর্তনেই আপনার ত্বক আরও ভালো থাকতে পারে। শীতে যে কারণে ত্বক হয়ে যেতে পারে শুষ্ক সে বিষয়ে জেনে নিন: 

অতিরিক্ত ত্বক ধোয়ার কারণে

আপনার মুখ অতিরিক্ত পরিমাণে ধোয়ার কারণে ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজিং ফ্যাক্টর হারিয়ে যায়। আর এটি পরবর্তী ছয় ঘণ্টা ত্বকে আর ফিরে আসে না। ত্বক ধোয়ার পরে ময়েশ্চারাইজ না করা হয়, তা হলে আপনার ত্বক তার সব প্রাকৃতিক তেল হারিয়ে ফেলতে পারে, যা এটিকে টানটান ও শুষ্ক করে তোলে। যাদের ত্বক এমনিতেই শুষ্ক, তাদের শীতে বেশি মুখ ধোয়ার অভ্যাস কমাতে চেষ্টা করতে হবে। তাই আপনার যখন প্রয়োজন শুধু তখনই ত্বক পরিষ্কার করুন। আর ত্বক পরিষ্কারের পরে অবশ্যই ত্বক ময়েশ্চারাইজ করে নিন।

ত্বকে সঠিক ময়েশ্চারাইজিং

শীতে শুষ্ক ত্বকে দিনে অন্তত ২ বার ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে পারলে ভালো। তবে শুকনো ত্বকে ময়েশ্চারাইজার লাগালে ত্বক আরও শুষ্ক হয়ে যেতে পারে। ময়েশ্চারাইজার ব্যবহার করার আগে সেক্ষেত্রে অবশ্যই মুখ ভালো করে ধুয়ে নিন। তার পর হাল্কা ভেজা ভাব থাকতে থাকতে ময়েশ্চারাইজার লাগান। ত্বকের শুকনো ভাব দূর হবে।

পর্যাপ্ত পানির অভাবে

পরিমাণমত পানি পান করছেন কি না তার সেটা খেয়াল করার চেষ্টা করুন। কারণ সঠিক হাইড্রেশন না হলেও ত্বকের শুষ্কতা বেশি দেখা দিতে পারে ও ত্বক ক্র্যাক করতে থাকে। তাই ত্বকের সুরক্ষার জন্য হলেও পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে চেষ্টা করুন।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0