আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Pet's Skin Care Tips

শীতে পোষ্যের ত্বকের যত্ন নিতে কী কী করবেন?

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৪, ০৮:০০ পিএম

শীতে পোষ্যের ত্বকের যত্ন নিতে কী কী করবেন?
শীতে পোষ্যের ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

রেস্তরাঁয় গিয়ে গরম ধোঁয়া ওঠা কফিতে চুমুক দেওয়া কিংবা বাহারি শীতপোশাকে নিজেকে মুড়িয়ে রাখা— শীতের হাত থেকে বাঁচতে কত কিছুই না করতে হয়। কিন্তু শীত তো পোষ্যেরও লাগে। ঠান্ডায় তারা কতটা কষ্ট পাচ্ছে, সেটা মুখে বলতে পারে না। ফলে ঠান্ডায় পোষ্যের খেয়াল রাখার দায়িত্ব আপনারই। মাঘের শীতে এমনিতে কাবু হয়ে যাচ্ছেন সকলে। পোষ্যদের অবস্থা আরও করুণ হতে পারে। তাই তাদের এমন কিছু খাবার খাওয়াতে হবে যা একই সঙ্গে শরীর এবং ত্বকের যত্ন নেয়।

কোলাজেন-সমৃদ্ধ খাবার

পোষ্য কিংবা মানুষ— ত্বকের সুরক্ষায় কোলাজেন এমনিতেই কার্যকর। ফলে শীতকালে পোষ্যের ত্বকের খেয়লা রাখতে কোলাজেন প্রোটিন-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ান। পোষ্যের হাড়ের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের দেখাশোনাতেও এই প্রোটিন কার্যকর।

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবা

উপকারী এই উপাদান পোষ্যকে ভাল রাখে শীতকালে। অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ শাকসব্জি পোষ্যকে শীতকালে খাওয়াতে পারেন। ঠান্ডায় পোষ্যকে বেশ কয়েক দিন পর পর স্নান করাতে হয়। ঘন লোমের কারণে পোষ্যের ত্বকে অনেক সময় ছোট ছোট পোকা হয়। পোকার উৎপাতে খুবই কষ্ট পায় পোষ্য। ত্বকের যত্ন নিতে অ্যান্টিঅক্সিড্যান্ট আছে এমন খাবার পোষ্যকে খাওয়ান।


শীতকালে পোষ্যের ত্বকের খেয়লা রাখতে কোলাজেন প্রোটিন-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ান। ছবি: সংগৃহীত।

ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার

পোষ্যদের খাবারে অনেক বাছবিচার রয়েছে। সব কিছু তারা খেতে পারে না। যে খাবারগুলি খেতে পারে তার মধ্যে থেকেই স্বাস্থ্যকর খাবারগুলি বেছে নিন। ফ্যাটি অ্যাসিড আছে এমন খাবার খাওয়াতে পারেন। মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের সমৃদ্ধ উৎস। এই অ্যাসিড পোষ্যকে ভিতর থেকে আর্দ্র রাখে। এ ছাড়াও এই ফ্যাটি অ্যাসিডের অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ শীতকালে পোষ্যের ত্বকের নানা সমস্যা দূর করে। ভিতর থেকে সুস্থও রাখে।

সূত্র: আনন্দবাজার অনলাইন

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0