আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Bike accident in winter

শীতে বাইক দুর্ঘটনা এড়াতে যা করবেন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩১ জানুয়ারী, ২০২৪, ০২:১৩ পিএম

শীতে বাইক দুর্ঘটনা এড়াতে যা করবেন
শীতে বাইক দুর্ঘটনা এড়াতে যা করবেন

সড়কে নিরাপত্তা নিয়ে অনেক আলোচনা হয়েছে। এদিকে পাল্লা দিয়ে বাড়ছে মোটরসাইকেলের ব্যবহার। দুই চাকার বাহনটি শীতে ঘন কুয়াশার কারণে দুর্ঘটনার ঝুঁকিতে থাকে। গত বছরের ডিসেম্বরে শীত সামান্য পড়েছে। ঘটমান দুর্ঘটনার ৬৮ শতাংশই মোটরসাইকেল দুর্ঘটনা। ভোর আর রাত—এই দুটো সময়েই ঝুঁকি থাকে বেশি। বাইকার হিসেবে তাই সাবধানতা অবলম্বন করা জরুরি। একটু অসাবধান হলে হতে পারে ভয়াবহ দুর্ঘটনা। তাই সতর্ক হতে হবে। কি কি সতর্কতা? চলুন জেনে নেই: 

আবহাওয়া যাচাই করুন

শীতে রাইড করতে গেলে আবহাওয়া যাচাই করা জরুরি। কুয়াশায় অনেক সময় দেখতে অসুবিধা হয়। যদি রাস্তায় কোথায় কুয়াশায় কিছু দেখতে না পান তাহলে দাঁড়িয়ে থাকুন নিরাপদ স্থানে। হাইওয়ের ক্ষেত্রে তা আরও বেশি প্রযোজ্য।

হেডলাইট অন রাখুন

শীতকালে রাইডে বের হবার আগে অবশ্যই  হেডলাইট ও টেইললাইট কাজ করছে কী না চেক করুন। শুধু তাই নয়, বাইক চালানোর সময় কুয়াশায় সঠিকভাবে ইন্ডিকেটর ব্যবহার করুন এবং মোটরসাইকেলের হেডলাইট অন রেখে বাইক রাইডিং করুন।

টায়ার প্রেশার চেক করুন

শীতকালে রাস্তায় শিশির পড়ার কারণে বাইক ব্রেক করলে স্লিপ কাটার আশঙ্কা থাকতে পারে। তাই নিয়মিত টায়ার ও টায়ার প্রেশার চেক করা জরুরি। শীতের সকালে কুয়াশায় অতিরিক্ত গতির জন্য অধিকাংশ সড়ক দুর্ঘটনা ঘটে, অতিরিক্ত গতি জীবন পুরাটাই নষ্ট করে দিতে পারে। তাই বাইকের গতি নিজের নিয়ন্ত্রণে রাখুন। পাশাপাশি গতিসীমা মেনে চলুন।

অতিরিক্ত গতি হতে পারে মৃত্যুর কারণ

শীতের সকালে কুয়াশায় অতিরিক্ত গতির জন্য অধিকাংশ সড়ক দুর্ঘটনা ঘটে, অতিরিক্ত গতি জীবন পুরাটাই নষ্ট করে দিতে পারে। তাই বাইকের গতি নিজের নিয়ন্ত্রণে রাখুন। পাশাপাশি গতিসীমা মেনে চলুন।

ব্রেক চেক করুন

মোটরসাইকেল নিয়ন্ত্রণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্রেকিং সিস্টেম। শীতকালে ঘন কুয়াশার মধ্যে কয়েক হাত দূরের বস্তুও দেখা যায় না। তাই হঠাৎ করেই ব্রেক করার প্রয়োজন হতে পারে। এজন্য রাস্তায় বের হবার আগে উভয় ব্রেক ঠিকমতো কাজ করছে কিনা দেখুন। এছাড়া হুটহাট ব্রেক করা থেকে বিরত থাকুন। ব্রেক করার জন্য নিরাপদ দূরত্ব রেখে রাইড করুন। রাস্তায় অন্যান্য যানবাহনের সঙ্গে স্বাভাবিকের চেয়ে একটু বেশি দূরত্ব রাখুন।

লুকিং গ্লাস পরিষ্কার করুন

বাইক চালানোর সময় সবসময় লুকিং গ্লাসে নজর রাখাটা জরুরি। গাড়ির পেছনের অবস্থা পর্যবেক্ষণের জন্য প্রতি-মিনিটে ৬ থেকে ৮ বার লুকিং গ্লাস দেখতে হয়। তবে শীতকালে কুয়াশার কারণে লুকিং গ্লাস ঘোলা হয়ে যেতে পারে। তাই গ্লাস ঘোলা হওয়া মাত্র বাইক সাইড করে লুকিং গ্লাস মুছে নিতে হবে। পাশাপাশি রাইডের আগে লুকিং গ্লাসগুলো ঠিক অবস্থানে আছে কী না চেক করুন।

রিফ্লেক্টিভ জ্যাকেট ব্যবহার করুন

শীতের সকালে এবং রাতে অনেক কুয়াশা থাকে। ফলে রাস্তায় রাস্তায় চলাচল করা অন্যান্য যানবাহন যাতে সহজেই আপনাকে দেখতে পায় সেজন্য রিফ্লেক্টিভ জ্যাকেট ব্যবহার করুন। এছাড়া শীতকালে বাইক রাইডিংয়ের সময় যাতে ঠান্ডা বাতাস সরাসরি বুক এবং গলায় না লাগে সেজন্য ভালো মানের জ্যাকেট পরুন। প্রয়োজন অনুযায়ী শীতের কাপড় সঙ্গে রাখুন। ঠান্ডা বাতাস এবং সর্দিতে আক্রান্ত হওয়া থেকে রক্ষা পেতে ফুল ফেইস হেলমেট ব্যবহার করুন।

শীতের সময়ে বাইক রাইডিংয়ের সময় অবশ্যই হ্যান্ড গ্লাভস ব্যবহার করা উচিত। এই ব্যাপারে একটু সতর্ক থাকা জরুরি কারণ অতিরিক্ত ঠান্ডা পড়লে, বাইকের হ্যান্ডেল দীর্ঘ সময় ধরে রাখলে, হাতের আঙুল নড়াচড়া করতে সমস্যা হয়। তাই আঙুল গরম রাখতে ভালো মানের হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0