আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Exercise will reduce gastric

শরীরচর্চা কমাবে গ্যাস্ট্রিক , জেনে নিন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক :

প্রকাশিত: ০৯ এপ্রিল, ২০২৪, ১২:০৭ এএম

শরীরচর্চা কমাবে গ্যাস্ট্রিক , জেনে নিন
শরীরচর্চা কমাবে গ্যাস্ট্রিক।......সংগৃহীত ছবি

গ্যাস্ট্রিকে গ্যাস্ট্রিকে কষ্ট পান না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। জীবনযাপনে অসচেতনতা দিন দিন এই সমস্যার পালে গ্যাস্ট্রিকে গ্যাস্ট্রিকে কষ্ট পান না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। জীবনযাপনে অসচেতনতা দিন দিন এই সমস্যার পালে হাওয়া দিয়ে যাচ্ছে। সমস্যা থেকে রেহাই পেতে অনেকেই আশ্রয় নেন মুঠো মুঠো ওষুধের।

এতে সাময়িক আরাম হলেও এটি স্বাস্থ্যের জন্যে খুবি ক্ষতিকর। প্রয়োজন শরীরের ভেতর থেকে যত্ন। দীর্ঘস্থায়ী সুফল পেতে ভরসা রাখুন ৩ আসনে। 

বালাসন

গ্যাসের সমস্যার সমাধানে কার্যকারী একটি আসন বালাসন। নিয়মিত এটি করলে গ্যাসের সমস্যা কমবে। বালাসন করতে প্রথমে বজ্রাসনে বসুন। দুই হাত একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। ধীরে ধীরে শ্বাস নিন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসার পর উঠে বসুন। 

পশ্চিমোত্তাসন

পশ্চিমোত্তাসন আসন করতে প্রথমে চিত হয়ে শুয়ে দুই হাত মাথার দুই পাশে রাখুন। দুই পা একসঙ্গে জোড়া করুন। এবার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দুই হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দুই পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

বজ্রাসন

বজ্রাসন খাওয়াদাওয়ার পরই করতে পারেন। সামনের দিকে পা ছড়িয়ে বসুন। গোড়ালি জড়ো করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। দুই হাত উরুর ওপর টানটান করে রাখুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসুন। আসনটি হজম-ক্ষমতা বাড়ায় এবং ঝরায় অতিরিক্ত মেদ।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0