আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

the weather

সাগরে লঘুচাপ, ৮ বিভাগেই বৃষ্টি হতে পারে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২১ মে, ২০২৪, ০১:৫২ পিএম

সাগরে লঘুচাপ, ৮ বিভাগেই বৃষ্টি হতে পারে
সারাদেশে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস।....প্রতীকী ছবি

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার সেই সঙ্গে সারাদেশে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

অন্যদিকে সারাদেশে বয়ে যাওয়া তাপপ্রবাহ দূর হয়ে গেছে। আবহাওয়া অফিস বলছে, দেশে কোথাও তাপপ্রবাহ চলমান নেই। তবে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সোমবার (২১ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্ভাবাসে এমন তথ্য জানানো হয়েছে।

পূর্ভাবাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং  ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হতে পারে শিলাবৃষ্টি।

একই সময়ে রংপুর ও রাজশাহী বিভাগে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছিল মোংলায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ১২১ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে। এছাড়া দেশের কিছু জেলায় হালকা, মাঝারি ও ভারী বৃষ্টি হয়েছে।

মঙ্গলবারের আবহাওয়ার পূর্ভাবাস তুলে ধরে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং  ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সময়ে রংপুর ও রাজশাহী বিভাগে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দেশের অন্যত্র তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হলে পরবর্তী সময়ে এটি ক্রমে শক্তিশালী হতে পারে। লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ এবং শেষে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0