আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

Surah Baqarah

সূরা বাকারায় বর্ণিত কোরআনের ৪ দোয়া

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৬ মার্চ, ২০২৪, ১২:৫৫ পিএম

সূরা বাকারায় বর্ণিত কোরআনের ৪ দোয়া
...প্রতিকী ছবি

আল্লাহ তায়ালার কাছে চাওয়া, দোয়া করা গুরুত্বপূর্ণ একটি আমল। হাদিসে দোয়াকে ইবাদতের মূল বলা হয়েছে। বান্দা আল্লাহ তায়ালার কাছে চাওয়ার বিষয়টি আল্লাহ তায়ালা পছন্দ করেন। যারা আল্লাহর কাছে চায় না তিনি তাদের ওপর অসন্তুষ্ট হন। হাদিস শরিফে এসেছে, রাসূলুল্লাহ সা. বলেছেন, যে ব্যক্তি আল্লাহর কাছে না চায়, তার ওপর তিনি অসন্তুষ্ট হন। (সুনানে তিরমিজি, হাদিস, ৩৩৭৩)

পবিত্র কোরআনে কারিমে আল্লাহ তায়ালা বলেছেন, ‘আর তোমাদের রব বলেছেন, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের জন্য সাড়া দেব।’ (সূরা গাফির, আয়াত, ৬০)

অন্য আয়াতে বর্ণিত হয়েছে, ‘আর যখন আমার বান্দারা তোমাকে আমার সম্পর্কে জিজ্ঞাসা করবে, আমি তো নিশ্চয়ই নিকটবর্তী। আমি আহ্বানকারীর ডাকে সাড়া দিই, যখন সে আমাকে ডাকে।’ (সূরা বাকারা,  আয়াত, ১৮৬)

কোরআনের বিভিন্ন সূরা ও আয়াতে আল্লাহ তায়ালা পূর্ববর্তী নবীদের দোয়া বর্ণনা করে আমাদের দোয়া করার পদ্ধতি শিক্ষা দিয়েছেন। এখানে সূরা বাকারায় বর্ণিত চারটি দোয়া তুলে ধরা হলো—


আল্লাহ তায়ালার অনুগত থাকার দোয়া

رَبَّنَا تَقَبَّلۡ مِنَّا ؕ اِنَّکَ اَنۡتَ السَّمِیۡعُ الۡعَلِیۡمُ رَبَّنَا وَ اجۡعَلۡنَا مُسۡلِمَیۡنِ لَکَ وَ مِنۡ ذُرِّیَّتِنَاۤ اُمَّۃً مُّسۡلِمَۃً لَّکَ ۪ وَ اَرِنَا مَنَاسِکَنَا وَ تُبۡ عَلَیۡنَا ۚ اِنَّکَ اَنۡتَ التَّوَّابُ الرَّحِیۡمُ 

উচ্চারণ : রাব্বানা তাকাব্বাল মিন্না, ইন্নাকা আংতাস সামিউল আলিম, রাব্বানা ওয়াজআলনা মুসলিমাইনি লাকা ওয়ামিন জুররিইয়াতিনা উম্মাতাম মুসলিমাতান লাক, ওয়ারিনা মানাছিকানা ওয়া তুব আলাইনা ইন্নাকা আংতাত্তাওয়াবুর রাহিম।

অর্থ : আমাদের রব, আমাদের পক্ষ থেকে কবূল করুন। নিশ্চয় আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞানী’। ‘হে আমাদের রব, আমাদেরকে আপনার অনুগত করুন এবং আমাদের বংশধরের মধ্য থেকে আপনার অনুগত জাতি বানান। আর আমাদেরকে আমাদের ইবাদাতের বিধি-বিধান দেখিয়ে দিন এবং আমাদেরকে ক্ষমা করুন। নিশ্চয় আপনি ক্ষমাশীল, পরম দয়ালু’। (সূরা বাকারা, আয়াত, ১২৭-১২৮)


দুনিয়া-আখেরাতে কল্যাণ কামনার দোয়া

رَبَّنَاۤ اٰتِنَا فِی الدُّنۡیَا حَسَنَۃً وَّ فِی الۡاٰخِرَۃِ حَسَنَۃً وَّ قِنَا عَذَابَ النَّارِ 

উচ্চারণ : রাব্বানা আতিনা ফিদ-দুনয়া হাসানাহ, ওয়াফিল আখিরাতি হাসানাহ, ওয়াক্বিনা আজাবান্নার

অর্থ : হে আমাদের রব, আমাদেরকে দুনিয়াতে কল্যাণ দিন। আর আখিরাতেও কল্যাণ দিন এবং আমাদেরকে জাহান্নামের আজাব থেকে রক্ষা করুন। (সূরা বাকারা, আয়াত, ২০১)

ধৈর্য চেয়ে দোয়া

 رَبَّنَاۤ اَفۡرِغۡ عَلَیۡنَا صَبۡرًا وَّ ثَبِّتۡ اَقۡدَامَنَا وَ انۡصُرۡنَا عَلَی الۡقَوۡمِ الۡکٰفِرِیۡنَ

উচ্চারণ : রাব্বানা আফরিগ আলাইনা সাবরা, ওয়াছাব্বিত আকদামানা, ওয়ানছুরনা আলাল কাওমিল কাফিরিন।

অর্থ : আমাদেরকে ধৈর্যধারণের শক্তি দান কর এবং আমাদের পদগুলো দৃঢ় রেখ এবং কাফির দলের উপর আমাদেরকে জয়যুক্ত কর’। (সূরা বাকারা, আয়াত, ২৫০)


আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনার দোয়া

رَبَّنَا لَا تُؤَاخِذۡنَاۤ اِنۡ نَّسِیۡنَاۤ اَوۡ اَخۡطَاۡنَا ۚ رَبَّنَا وَ لَا تَحۡمِلۡ عَلَیۡنَاۤ اِصۡرًا کَمَا حَمَلۡتَهٗ عَلَی الَّذِیۡنَ مِنۡ قَبۡلِنَا ۚ رَبَّنَا وَ لَا تُحَمِّلۡنَا مَا لَا طَاقَۃَ لَنَا بِهٖ ۚ وَ اعۡفُ عَنَّا ٝ وَ اغۡفِرۡ لَنَا ٝ وَ ارۡحَمۡنَا ٝ اَنۡتَ مَوۡلٰىنَا فَانۡصُرۡنَا عَلَی الۡقَوۡمِ الۡکٰفِرِیۡنَ

উচ্চারণ :  রাব্বানা-লা-তুআ-খিযনা- ইন নাছীনা-আও আখতা’না-রাব্বানা ওয়ালা-তাহমিল ‘আলাইনা-ইসরান কামা-হামালতাহূ আলাল্লাযীনা মিন কাবলিনা-রাব্বানা-ওয়ালা তুহাম্মিলনা-মা-লা-তা-কাতা লানা-বিহী ওয়া‘ফু‘আন্না-ওয়াগফিরলানা-ওয়ারহামনা-আনতা মাওলা-না-ফানসুরনা-‘আলাল কাওমিল কা-ফিরীন।

অর্থ : আমাদের রব! আমরা যদি ভুলে যাই, অথবা ভুল করি তাহলে আপনি আমাদেরকে পাকড়াও করবেন না। হে আমাদের রব, আমাদের উপর বোঝা চাপিয়ে দেবেন না, যেমন আমাদের পূর্ববর্তীদের উপর চাপিয়ে দিয়েছেন। হে আমাদের রব, আপনি আমাদেরকে এমন কিছু বহন করাবেন না, যার সামর্থ্য আমাদের নেই। আর আপনি আমাদেরকে মার্জনা করুন এবং আমাদেরকে ক্ষমা করুন, আর আমাদের উপর দয়া করুন। আপনি আমাদের অভিভাবক। অতএব আপনি কাফির সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদেরকে সাহায্য করুন। (সূরা বাকারা, আয়াত, ২৮৬)


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0