আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

UGC's emphasis on infrastructure

মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিতে অবকাঠামোয় গুরুত্বারোপ ইউজিসির

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৪ মার্চ, ২০২৪, ০৪:৫২ পিএম

মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিতে অবকাঠামোয় গুরুত্বারোপ ইউজিসির
মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিতে অবকাঠামোয় গুরুত্বারোপ ইউজিসির

মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ে অবকাঠামোগত সুবিধা সম্প্রসারণের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। এছাড়া উচ্চশিক্ষার কৌশলগত পরিকল্পনা বাস্তবায়নে ২০৩০ সালের মধ্যে মোট জাতীয় বাজেটের ৬ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দের দাবি জানান তিনি।

কিশোরগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ে-বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রোববার গুরুদয়াল সরকারি কলেজে অবস্থিত অস্থায়ী ক্যাম্পাসে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. নূরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা আবদুল হক সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেট সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল হক ও গুরুদয়াল সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আ ন ম মুশতাকুর রহমান। 

এছাড়া, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. ইমান আলী। বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার নায়লা ইয়াসমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আলমগীর বলেন, বর্তমানে শিক্ষাখাতে মোট বরাদ্দ জিডিপির ২ শতাংশের কম। শিক্ষা খাতে এতো কম বরাদ্দ দক্ষিণ এশিয়ার কোনো দেশে নেই। এই স্বল্প বাজেট দিয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করা চ্যালেঞ্জিং বলে তিনি মনে করেন।

প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনে বর্তমান সরকারের উদ্যোগ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান (অ. দা.) বলেন, দেশে মোট জনগোষ্ঠীর মাত্র ১০-১২ শতাংশ উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে। মেধা ও জ্ঞানভিত্তিক প্রজন্ম তৈরির মাধ্যমে ২০৪১ সালের মধ্যে দেশকে একটি উন্নত ও আত্মনির্ভরশীল দেশ হিসেবে রূপান্তর করতে উচ্চশিক্ষা গ্রহণকারীর সংখ্যা ৭০ শতাংশে উন্নীত করতে হবে। সেক্ষেত্রে দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা আরও বৃদ্ধি করতে হবে এবং সেখানে গুণগত মানসম্পন্ন  শিক্ষা প্রদান করতে হবে বলে তিনি জানান।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক পারভেজ সাজ্জাদ বলেন, নতুন বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় চমৎকারভাবে পরিচালিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধুর নামে স্থাপিত এই বিশ্ববিদ্যালয়টিকে বিশ্বমানে উন্নীত করতে তিনি সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন। 

তিনি যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন, শিক্ষা ও গবেষণার উপযুক্ত পরিবেশে নিশ্চিত এবং নিরাপদ ও স্মার্ট ক্যাম্পাস প্রতিষ্ঠা করার অঙ্গীকার ব্যক্ত করেন।

বিবিএন/০৪ মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0