আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, এপ্রিল ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

Natural ways to get rid of mosquitoes

মশা দূর করতে প্রাকৃতিক উপায়ে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০১ এপ্রিল, ২০২৪, ১২:০৩ পিএম

মশা দূর করতে প্রাকৃতিক উপায়ে
মশা দূর করতে প্রাকৃতিক উপায়ে

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে মশার বিরক্তিকর সমস্যাও বাড়ছে। এই ক্ষুদ্র পতঙ্গ শুধু কামড় দিয়ে চুলকানিরই সৃষ্টি করে না বরং ডেঙ্গু এবং ম্যালেরিয়ার মতো রোগ ছড়ানোর ঝুঁকিও তৈরি করে। প্রতিটি বাড়িতে সহজেই পাওয়া যায় এমন উপাদান ব্যবহার করে মশা তাড়ানো সম্ভব। মশা থেকে নিজেকে রক্ষা করার জন্য সহজ, কার্যকরী এবং প্রাকৃতিক উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক

নিম

নিম বহু শতাব্দী ধরে এর ঔষধি গুণাবলীর জন্য ব্যবহৃত হয়ে আসছে। এর শক্তিশালী সুগন্ধ প্রাকৃতিক মশা নিরোধক হিসেবে কাজ করে। নিম গাছ বা স্থানীয় বাজার থেকে নিম পাতা সহজেই পাওয়া যায়। মশা নিরোধক হিসাবে নিম ব্যবহার করার জন্য একটি পাত্রে নিম পাতা পোড়াতে পারেন বা আপনার ত্বকের যত্নের রুটিনে নিমের তেল যোগ করতে পারেন। মশা তাড়াতে বাইরে যাওয়ার আগে খোলা ত্বকে অল্প পরিমাণে নিমের তেল লাগান। এই পরিবেশ বান্ধব দ্রবণটি শুধুমাত্র মশার কামড় থেকে আপনাকে রক্ষা করবে না বরং এর প্রাকৃতিক বৈশিষ্ট্য আপনার ত্বককেও পুষ্টি দেবে।


ইউক্যালিপটাস তেল

ইউক্যালিপটাস তেল ইউক্যালিপটাস গাছের পাতা থেকে প্রাপ্ত আরেকটি শক্তিশালী মশা নিরোধক। ফার্মেসি এবং মুদি দোকানে এটি পাওয়া যায়। ইউক্যালিপটাস তেল সহজেই আপনার দৈনন্দিন রুটিনে যোগ করা যেতে পারে। নারিকেল তেল বা অলিভ অয়েলের মতো তেলের সঙ্গে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল মেশান। বাইরে যাওয়ার আগে হাত এবং পায়ের মতো ত্বকের উন্মুক্ত জায়গায় মিশ্রণটি লাগান। ইউক্যালিপটাসের সতেজ ঘ্রাণ শুধু মশা থেকেই দূরে রাখে না বরং এটি একটি শীতল সংবেদনও দেয়।


কর্পূর

কর্পূর গাছের কাঠ থেকে প্রাপ্ত কর্পূর সুগন্ধি ও ঔষধি গুণের জন্য বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। অ্যারোমাথেরাপিতে এর ব্যবহার ছাড়াও কর্পূর একটি কার্যকরী মশা নিরোধক হিসেবে কাজ করে। মশা নিরোধক হিসেবে কর্পূর ব্যবহার করতে শুধু এক টুকরো কর্পূর জ্বালিয়ে বন্ধ ঘরে রাখুন। কর্পূরকে প্রায় ১৫-২০ মিনিটের জন্য পোড়াতে দিন, যাতে ধোঁয়া সারা ঘরে ছড়িয়ে পড়ে। কর্পূরের শক্তিশালী সুগন্ধ প্রাকৃতিকভাবে মশা তাড়াতে কাজ করে।


রসুন

রসুন আমাদের রান্নার একটি প্রধান উপাদান। এটি শুধুমাত্র খাবারে স্বাদ যোগ করে না সেইসঙ্গে প্রাকৃতিক মশা নিরোধক হিসেবেও কাজ করে। রসুনের মশা তাড়ানোর বৈশিষ্ট্যগুলিকে কাজে লাগাতে এর কয়েকটি কোয়া থেঁতো করে পানিতে সেদ্ধ করুন। পানি ঠান্ডা হয়ে গেলে একটি স্প্রে বোতলে ভরে নিন। আপনার বাড়ির চারপাশে রসুন-মিশ্রিত পানি ছিটিয়ে দিন, মশার প্রজনন প্রবণ জায়গাগুলোতে বেশি দিন। রসুনের তীক্ষ্ণ সুগন্ধ প্রতিরোধক হিসাবে কাজ করে। এটি মশা দূরে রাখবে।

বিবিএন/০১ এপ্রিল/এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0