আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুলাই ৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Minister of Social Welfare Dr. Deepu Moni

স্বেচ্ছায় রক্তদান পবিত্র কাজ ॥ সমাজকল্যাণ মন্ত্রী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৭ জুন, ২০২৪, ০৮:৫৬ পিএম

স্বেচ্ছায় রক্তদান পবিত্র কাজ ॥ সমাজকল্যাণ মন্ত্রী

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রক্তদান পবিত্র কাজ। স্বেচ্ছায় রক্তদান অসংখ্য জীবন বাঁচায়। এক সময়ে মানুষ রক্ত দিতে ও নিতে ভয় ও শঙ্কায় থাকতো। সন্ধানী সংগঠনের কাজের কারণে এ বিষয়ে সচেতনতা তৈরি হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর নীলক্ষেতে অবস্থিত সন্ধানী ভবনে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষ্যে রক্তদাতাদের সম্মাননা প্রদান ও ‘সন্ধানী : বিশ্বাস শুদ্ধতায় একাগ্র’ শীর্ষক আলোচনা সভায় উদ্বোধক অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সন্ধানীর কারণে দেশে রক্ত দেওয়াকে এখন স্বাভাবিক ভাবা হয়। রক্তদানকে এ অবস্থায় নিয়ে আসার মূল কৃতিত্ব সন্ধানীর। অবশ্যই তার পাশাপাশি আরও যেসব স্বেচ্ছাসেবী সংগঠন দীর্ঘদিন ধরে স্বেচ্ছায় রক্তদানে কাজ করছে যেমন রেডক্রিসেন্ট কাজ করছে, রোটারাক্ট কাজ করছে, বাঁধন ও কোয়ান্টাম কাজ করছে। তাদের সম্মিলিত প্রয়াসে এ জায়গায় এসেছে। 

মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে যে সংখ্যক মানুষ অন্ধ এবং কর্ণিয়াজনিত কারণে অন্ধ তা নিবারণের কাজ করার জন্য সন্ধানীর কেন্দ্রীয় চক্ষুদান সমিতি প্রতিষ্ঠিত হয়েছিল। ঢাকা মেডিকেল থেকে বাকি মেডিকেল কলেজেও সন্ধানীর কাজ সম্প্রসারণ হয়েছে।

মন্ত্রী মরণোত্তর চক্ষুদান ও অঙ্গদান প্রসঙ্গে আলোকপাত করতে গিয়ে বলেন, মরণোত্তর চক্ষুদান সাদকায়ে জারিয়া। যখনই অঙ্গদান নিয়ে নানান কথা হচ্ছিল সে সময় আমরাও যোগাযোগ করি, মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে তাদের যে ফিকাহ কাউন্সিল তারা সেখান থেকে ফতোয়া জারি করে যে, মরণোত্তর চক্ষুদান সদকায়ে জারিয়া।

মন্ত্রী তার বক্তব্যে সন্ধানীর সঙ্গে যুক্ত সব চিকিৎসা বিজ্ঞানের ছাত্র, চিকিৎসক ও পেশাজীবীদের আগামীর স্মার্ট বাংলাদেশ গঠনে স্বাস্থ্যবান স্মার্ট নাগরিক তৈরিতে আন্তরিকভাবে সেবা দেওয়ার আহ্বান জানান।

পরে মন্ত্রী রক্তদাতাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0