আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Ministry of Foreign Affairs

‘এক চীন’ নীতিতে অটল বাংলাদেশ, জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৬ জানুয়ারী, ২০২৪, ০৯:৫৬ এএম

‘এক চীন’ নীতিতে অটল বাংলাদেশ, জানালো পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশ তাইওয়ানের সাম্প্রতিক নির্বাচনকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে এবং ‘এক চীন’ নীতির প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে।

সোমবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় তার অফিসিয়াল ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এ কথা জানিয়েছে। তাইওয়ানের সাম্প্রতিক নির্বাচন বাংলাদেশ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছে। বাংলাদেশ ‘এক চীন’ নীতির প্রতি তার দৃঢ় আনুগত্য পুনর্ব্যক্ত করেছে।

এতে আরও বলা হয়, ঢাকা জাতিসংঘ সনদের চেতনায় এ অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতার লক্ষ্যে কাজ করার জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানাচ্ছে।

প্রসঙ্গত, ১৩ জানুয়ার অনুষ্ঠিত নির্বাচনে তাইওয়ানের প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন চীনবিরোধী ও স্বাধীনতাপন্থি নেতা লাই চিং তে। এ নিয়ে টানা তৃতীয়বার ক্ষমতায় বসছে লাইয়ের ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি)।

লাইকে নির্বাচিত না করতে ভোটের আগেই তাইওয়ানিজ ভোটারদের হুঁশিয়ারি দিয়েছিল চীন। এই নির্বাচনকে ‘যুদ্ধ ও শান্তি’র মধ্যে যেকোনো একটিকে বেছে নেওয়া হিসেবে উল্লেখ করেছিল বেইজিং। কিন্তু ফলাফলে দেখা গেছে, তাইওয়ানের ভোটাররা চীনের সেই হুঁশিয়ারিকে পাত্তা দেননি। দ্বীপটির বর্তমান ভাইস-প্রেসিডেন্ট লাইকেই ভোট দিয়েছেন তারা।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0