আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, জুলাই ১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Manga Special Train

চালু হচ্ছে ম্যাঙ্গ স্পেশাল ট্রেন পদ্মা পাড়ি দিয়ে ঢাকায় যাবে রাজশাহীর আম

Bijoy Bangla

আবুল কালাম আজাদ (রাজশাহী)

প্রকাশিত: ১২ মে, ২০২৪, ০৩:২১ এএম

চালু হচ্ছে ম্যাঙ্গ স্পেশাল ট্রেন পদ্মা পাড়ি দিয়ে ঢাকায় যাবে রাজশাহীর আম
পঞ্চম বারের মত চালু হচ্ছে ম্যাঙ্গ স্পেশাল ট্রেন।

পদ্মা পাড়ি দিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকায় রাজশাহীর আম। আগামী ১০ জুন থেকে চালু হবে ম্যাংগো স্পেশাল ট্রেনটি। এবার রাজশাহী- ঢাকা নতুন ট্রেন পথে পদ্মা সেতু দিয়ে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।  এর আগে লোকসানের কারণে এই ট্রেন বন্ধ করেছিলো পশ্চিমাঞ্চল রেল কতৃপক্ষ।

রাজশাহী বিভাগ থেকে দেশের বিভিন্ন জেলায় আম পরিবহনের খুটিনাটি নিয়ে এক সেমিনারে এ তথ্য জানানো হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী পথ মন্ত্রী জিল্লুল হাকিম, এসময় বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, বিভিন্ন জেলার প্রশাসক, পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার সহ পশ্চিম রেলের  উর্দ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে জানানো হয়েছে, ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে প্রতিদিন ২৮ দশমিক ৮৩ টন আম পরিবহন করা হবে। তবে এবার  যমুনা সেতুর পরিবর্তে ম্যাঙ্গ স্পেশাল ট্রেনটি ঢাকায় যাবে পদ্মা সেতু হয়ে। 

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রা পথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। এই ট্রেন ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

ছাড়ার সময়:-

রহনপুর ১৬,০০মিঃ, নাচোল ১৬.২০মিঃ, আমনুরা ১৭.০০মিঃ, চাঁ- নবাবগঞ্জ ১৮.০০মিঃ, আমনুরা বাইপাস ১৮.২০মিঃ, কাঁকনহাট  ১৮.৪০মিঃ,রাজশাহী ১৯.৩০মিঃ, সরদহ রোড ১৯.৫৩ মিঃ, আড়ানী ২০.১৫মিঃ, আব্দুলপুর ২০.৩৫মিঃ, ঈশ্বরদী ২১.০৫মিঃ, পোড়াদহ ২২.১০মিঃ,রাজবাড়ী ২৩.৩৫মিঃ, ফরিদপুর ০০.১৭মিঃ,ভাঙ্গা ০০.৫৫মিঃ, এবং ঢাকায় পৌঁছাবে ২.৩৫ মিনিটে

ভাড়া:-

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।

 উল্লখ্য,২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩৯ লাখ ৯৫ হাজার ৭৯৮ কেজি আম পরিবহন করা হয়েছে। ট্রেন ভাড়া পেয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0