আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

সিরাজগঞ্জে পান চাষে আতাউরের বাৎসরিক আয় দেড় লাখ টাকা!

In betel cultivation


অনলাইন ডেস্ক প্রকাশিত:  ১৫ জুন, ২০২৪, ০৮:৩৬ পিএম

সিরাজগঞ্জে পান চাষে আতাউরের বাৎসরিক আয় দেড় লাখ টাকা!
....সংগৃহীত ছবি

সিরাজগঞ্জে এবার প্রথম পান চাষ করে সাড়া ফেলেছেন কৃষক আতাউর রহমান। তিনি প্রথমে পরীক্ষামূলক ভাবে পান চাষ শুরু করেন। পরে ৩ বছর চেষ্টার পর পান চাষ করে সফল এবং লাভবান হয়েছেন। তাকে দেখে অনেক কৃষক পান চাষে ঝুঁকে পড়ছেন। এছাড়া স্থানীয় কৃষি বিভাগের কাছে পান চাষে আগ্রহী কৃষকদের কথা জানিয়েছি।

সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ সদর উপজেলার চন্দ্রকোনা গ্রামের বাসিন্দা কৃষক আতাউর রহমান। তিনি তার এক আত্মীয়র বাড়িতে বেড়াতে গিয়ে সেখানে পান চাষ দেখে অনুপ্রাণিত হন। পরে আত্মীয়র সহযোগিতায় রাজশাহী থেকে প্রায় ১০ হাজার টাকায় ৪ হাজার পানের চারা কিনে আনেন। পরবর্তীতে ১০ শতাংশ জমিতে পানের বরজ তৈরি করে চাষাবাদ শুরু করেন।

আতাউর রহমান বলেন, আমার পান চাষে দুবার ক্ষতি হলেও হাল ছাড়িনি। এ বছর ১০ শতাংশ জমিতে পান চাষ করে মোট খরচ হয়েছে প্রায় ১ লাখ টাকা। প্রতিসপ্তাহে প্রায় ৩ হাজার টাকার পান বিক্রি করছি। এর মধ্যে প্রায় ৩০ হাজার টাকার পান বিক্রি করেছি। সব কিছু ঠিক থাকলে এ বাগান থেকে প্রতিবছর দেড় লাখ টাকার পান বিক্রি করতে পারবো বলে আশা করছি।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তারা বলেন, সিরাজগঞ্জে পান চাষে উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। আমরা নিয়মিত চাষিদের পরামর্শ এবং সকল ধরনের সাহায্য সহযোগিতা দিয়ে যাচ্ছি। কৃষক আতাউরকে দেখে আরও অনেক কৃষক পান চাষে আগ্রহী হয়ে উঠবে আশা করছি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বলেন, এই উপজেলায় বিভিন্ন ধরনের চাষাবাদ হয়ে থাকে। এর আগে কখনো পান চাষ তেমন হয়নি। স্থানীয় চাষিরা খুবই স্বল্পপরিসরে নিজ উদ্যেগে পানচাষ শুরু করেছেন। আমরা আতাউরের পানের বরজ দেখেছি। বেশ ভালো হয়েছে। তার মতো অন্যান্য কৃষকদের পরামর্শ এবং সাহায্য সহযোগিতা করছি। জেলায় অধিক পরিমাণ পান চাষ হবে এবং কৃষকরা লাভবান হতে পারবেন বলে আশা করছি।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0