আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ঘূর্ণিঝড় রেমাল

logo

ইফতারে ভিন্ন স্বাদের ২ স্যুপ

Iftar has a different taste


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ২৪ মে, ২০২৪, ০৬:৪১ পিএম

ইফতারে ভিন্ন স্বাদের ২ স্যুপ
ইফতারে ভিন্ন স্বাদের ২ স্যুপ

সারা দিন রোজা রাখার পর ইফতারে মুখরোচক খাবার খেতে পছন্দ করেন অনেকে।  পানি ও পর্যাপ্ত পুষ্টির চাহিদা পূরণে খেতে পারেন স্যুপ। এটি আপনার স্বাদ ও সুস্বাস্থ্যের খেয়াল রাখবে। রইলো নাজিয়া ফারহানার দুইটি মজাদার স্যুপের রেসিপি: 

উপকরণ

সয়াবিন তেল ২ টেবিল চামচ, ১টি পেঁয়াজ বড় করে কুচি করা, গাজর ২টি ছোট ছোট কিউব করে কাটা, সেলেরি ছোট ছোট করে কাটা ১ কাপ, ১টি মুরগির বুকের মাংস, তেজপাতা ২টি, মাখন ৪ টেবিল চামচ, পাতলা দুধ আধা কাপ, ময়দা আধা কাপ থেকে পৌনে ১ কাপ ও ১ চামচ, চিকেন স্টক ৪ থেকে ৬ কাপ, মটরশুঁটি আধা কাপ, মাশরুম কুচি আধা কাপ, লবণ ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি

৬ কাপ পানিতে মুরগির মাংস এবং তেজপাতা দিয়ে অন্তত ৪৫ মিনিট ঢেকে সেদ্ধ করে স্টক বানিয়ে রাখুন। স্টক থেকে মাংস উঠিয়ে হাত দিয়ে ছিঁড়ে নিন। দুধের সঙ্গে ২ টেবিল চামচ মাখন গরম করে ময়দার সঙ্গে গুলিয়ে খামির বানান। ১ চিমটি লবণ দিতে হবে। এবার সোয়া ইঞ্চি পুরু করে রুটি বেলে নিন। ভেজা পাতলা কাপড় দিয়ে ২৫ মিনিট ঢেকে রাখুন। এরার রুটিটা বরফি আকারে কেটে নিন ১ ইঞ্চি দৈর্ঘ্য-প্রস্থ করে। এটাকেই বলে ডাম্পলিং। সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ, গাজর আর সেলেরি ভেজে নিন ৫ মিনিট। এবার চিকেন স্টক ঢেলে তাতে মটরশুঁটি, মাশরুম, লবণ, গোলমরিচ দিয়ে দিন। ফুটে উঠলে ডাম্পলিংগুলো ছেড়ে ঢেকে দিন। দু মিনিট পর মুরগির মাংস দিয়ে জ্বাল কমিয়ে ঢেকে দিন। আলাদা প্যানে ২ টেবিল চামচ মাখন গরম করে তাতে ১ চা-চামচ ময়দা দিয়ে ভাজুন। স্যুপের পানি থেকে আধা কাপ তুলে তাতে দিয়ে মিশিয়ে ক্রিম তৈরি করুন। এবার পুরোটা ক্রিম স্যুপের সঙ্গে মিশিয়ে দিন ভালো করে। লেবুর রস দিয়ে দিন। নামিয়ে ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।


উপকরণ

মাখন ১ চা চামচ, তেজপাতা ১টি, রসুন ২ কোয়া, পেঁয়াজ ২টি (অর্ধেক করে কাটা), আদা ১ ইঞ্চি, বিটরুট দেড় কাপ (কিউব করে কাটা), গাজর ১টি (কিউব করে কাটা), টমেটো ১টি (কুচি), লবণ স্বাদ মতো, গোলমরিচ গুঁড়া সামান্য, পুদিনা পাতা কুচি সাজানোর জন্য, ক্রিম সাজানোর জন্য। 

প্রণালি

প্রেসার কুকারে মাখন ও তেজপাতা দিয়ে নাড়তে থাকুন। সুগন্ধ বের হলে রসুন, আদা ও পেঁয়াজ দিয়ে নাড়ুন। রঙ সামান্য বদলে আসলে গাজর, বিটরুট, টমেটো ও লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। ২ কাপ পানি দিয়ে প্রেসার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। ৩ থেকে ৪টি সিটি ওঠার পর নামিয়ে পানি ছেঁকে নিন। পানি আলাদা করে রেখে দিন। সবজিগুলো ঠাণ্ডা হলে প্রেসার কুকারে ব্লেন্ড করে নিন মসৃণভাবে। এবার চুলায় কড়াই চাপিয়ে ব্লেন্ড করা বিটের পেস্ট ও আলাদা করে রেখে দেওয়া পানি দিয়ে নেড়ে নিন। যতটুকু ঘন খেতে চান ততটুকু ঘন হলে গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়ে নামান চুলা থেকে। পুদিনা পাতা ও ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0