আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, জুন ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

logo

মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞানের ডিন জিয়া রহমান

Zia Rahman


অনলাইন ডেস্ক: প্রকাশিত:  ১৫ জুন, ২০২৪, ১২:২৯ এএম

মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞানের ডিন জিয়া রহমান
মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞানের ডিন জিয়া রহমান।....সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও অপরাধবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক জিয়া রহমান (৬০) মারা গেছেন। শনিবার (২৩ মার্চ) ভোরে চারটার দিকে হৃদ্‌রোগে আক্রান্ত হন জিয়া রহমান। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় তিন দশকের চাকরিজীবনে শিক্ষক সমিতি ও বিভিন্ন প্রশাসনিক পদে দায়িত্ব পালন করেছেন জিয়া রহমান। আওয়ামীপন্থী শিক্ষক নেতা হিসেবে পরিচিত ছিলেন তিনি। ২০২২ সালের জানুয়ারিতে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন তিনি।

জিয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শহীদ মুনীর চৌধুরী ভবনে থাকতেন। রাতে অসুস্থ বোধ করলে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসান এ শাফীকে ফোন করেন তিনি।

অধ্যাপক শাফী বলেন, জিয়া রহমান রাত সাড়ে তিনটায় আমাকে ফোন করে জানান, আমার খুব খারাপ লাগছে। তিনি আমাকে তাঁর বাসায় যেতে বলেন। আমি দ্রুত তাঁর বাসায় যাই। তিনি নিজেই লিফটে করে নিচে নামেন। লিফটের দরজা খোলার পর তিনি আমার গায়ের ওপর পড়ে যান। সেখানেই মেঝেতে শুইয়ে দিই তাঁকে। পরে দারোয়ানের সহায়তায় তাঁকে গাড়িতে তুলি। গাড়িতে থাকা অবস্থায় তাঁর শ্বাসপ্রশ্বাস ছিল।

অধ্যাপক হাসান এ শাফী আরও বলেন, জিয়া রহমানের মূলত হার্ট অ্যাটাক হয়েছিল। দ্রুত ল্যাবএইড হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসকেরা চেষ্টা করেও তাঁকে বাঁচাতে পারেননি।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0