আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ৬, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Arrested 98 including fishing, net recovery

নিষিদ্ধ ঘোষিত মাছ-পোনা, জাল উদ্ধারসহ গ্রেপ্তার ৯৮

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২৪, ০৮:৩০ এএম

নিষিদ্ধ ঘোষিত মাছ-পোনা, জাল উদ্ধারসহ গ্রেপ্তার ৯৮
নিষিদ্ধ ঘোষিত মাছ-পোনা, জাল উদ্ধারসহ গ্রেপ্তার ৯৮

গত ২৪ ঘণ্টায় চলমান বিভিন্ন অভিযানে বিপুল পরিমাণে নিষিদ্ধ ঘোষিত অবৈধ জাল, মাছ ও মাছের পোনা উদ্ধারসহ ৯৮ জনকে আটক করেছে নৌ পুলিশ।

মঙ্গলবার দুপুরে নৌ পুলিশ সদর দপ্তরের পুলিশ সুপার(মিডিয়া) কাজী নুসরাত এদীব লুনা জানান, দেশের মৎস্য সম্পদ রক্ষা ও নৌ পথে নিরাপত্তা নিশ্চিতকরণে নৌ পুলিশ দেশব্যাপী বিভিন্ন অভিযান পরিচালনা করছে। 

গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশের বিভিন্ন অভিযানে এবং মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে মোট ১ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৬৬০ মিটার অবৈধ জাল, ১ হাজার ৫ শত ৯৩ কেজি মাছ এবং বিভিন্ন প্রজাতির ১ লক্ষ ২২ হাজার পিস বাগদা রেনু পোনা জব্দ করা হয়। 

এদিন নৌ পুলিশ অভিযান চালিয়ে তেইশটি ঝোপ ধ্বংস করে এবং ঘটনাস্থল হতে নয়টি নৌকা ও একটি ট্রলার জব্দ করে।

অভিযানে আটক ৯৮ আসামির মধ্যে ৩৪ জনের বিরুদ্ধে ১০টি মৎস্য মামলা, ৫ জনের বিরুদ্ধে একটি বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে মামলা করা হয়। চারজনের বিরুদ্ধে নন, এফআইআর প্রসিকিউশন এবং ১৩ জনের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিল করা হয়। 

এছাড়া মোবাইল কোর্টের সঙ্গে অভিযান পরিচালনাকালে ১৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান, ১৬ জনকে ৬৩ হাজার ৪০০ টাকা জরিমানা এবং ১০ জনকে মুচলেকায় খালাস প্রদান করা হয়। নৌ পুলিশ মোট ১২ টি মামলা দায়ের করে এবং বৈধ কাগজপত্র না থাকা এবং বেপরোয়া গতির জন্য ৬টি বাল্কহেড আটক করে।

উল্লেখ্য, জব্দকৃত অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। মাছ এতিমখানায় বিতরণ এবং মাছের রেনু পোনা পানিতে অবমুক্ত করা হয়েছে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0