আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Ramadan market for 5 taka

মাত্র ৫ টাকায় রমজানের বাজার

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ মার্চ, ২০২৪, ০৭:৫৮ পিএম

মাত্র ৫ টাকায় রমজানের বাজার
শনিবার (১৬ মার্চ) দুপুরে আলিয়া মাদ্রাসার সামনে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন।....সংগৃহীত ছবি

অসহায়, গরীব ও নিম্ন আয়ের মানুষের জন্য নামমাত্র মূল্য ‘৫ টাকায় রমজান বাজার’ নিয়ে এসেছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন উই আর বাংলাদেশ (ওয়াব)। শনিবার (১৬ মার্চ) দুপুরে আলিয়া মাদ্রাসার সামনে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন।

নিত্য প্রয়োজনীয় পণ্য ৫ টাকার প্যাকেজে ছিল ৩ কেজি চাল, ২ কেজি আলু, এক কেজি চিড়া, ১ কেজি চিনি, ৫০০ গ্রাম খেজুর, এক কেজি মুড়ি, পেঁয়াজ এক কেজি ও ৫০০ গ্রাম তেল বিতরণ করা হয়।

সামাজিক স্বেচ্ছাসেবী ‘ওয়াব’ এর প্রতিষ্ঠাতা পুলিশ কনস্টেবল এসএম আকবর বলেন, ৫ টাকার বিনিময়ে বিক্রির উদ্দেশ্য হচ্ছে কেউ যেন এটাকে ত্রাণ সামগ্রী না ভাবে। আর এই বাজার নিতে যেন লজ্জায় না পড়ে। এটা ৫ টাকা দিয়ে যে কেউ এই বাজার কিনতে পারে। আমরা এটি রমজান মাসজুড়ে একেক জায়গায় একেকদিন বিতরণের পরিকল্পনা করেছি। আজ প্রায় ৩০০ জনকে বাজার দেওয়া হয়েছে।

তিনি বলেন, রমজানে দ্রব্যমূল্যের উর্দ্ধগতি কারণে এই উদ্যোগ। এ ছাড়া সারাবিশ্বে রমজান মাস আসলে সবকিছুর দাম কমে অথচ আমাদের দেশে দাম বৃদ্ধি পায়। সিন্ডিকেটের বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ আমাদের এই কার্যক্রম। 

‘৫ টাকায় রমজানের বাজার’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কেএমপি কমিশনার মো. মোজাম্মেল হক বলেন, সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন We Are Bangladesh (WAB) এর প্রতিষ্ঠাতা আমাদের অত্যন্ত প্রিয় সহকর্মী কনস্টেবল এসএম আকবর। পুলিশের চাকরি করার পাশাপাশি জনকল্যাণমূলক কাজের মাধ্যমে যে মানুষের পাশে দাঁড়ানো যায় সেটি তিনি উই আর বাংলাদেশ নামক সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে করে যাচ্ছেন। এটা মানবিক পুলিশিং কর্মকাণ্ডের একটি অংশ। এখানে শুধু পুলিশ সদস্যরাই নয়, সমাজের অন্যান্য শ্রেণি পেশার মানুষও এই মানবিক কর্মকাণ্ডে যুক্ত হয়েছেন।

তিনি হতদরিদ্র ও ছিন্নমূল মানুষের মাঝে 'ওয়াব' এর '৫ টাকায় রমজানের বাজার' শিরোনামে নিত্য প্রয়োজনীয় পণ্য বিতরণের উদ্যোগকে সাধুবাদ জানান।

কেএমপি কমিশনার আরও বলেন, এটি কোন দান সদকা নয়, এটি মানুষের দাঁড়ানোর জন্য ক্ষুদ্র প্রয়াস মাত্র। ভোগ্য পণ্যের দাম বৃদ্ধির কারণে যারা ঠিকমতো বাজার করতে পারছেন না তারা ৫ টাকার বিনিময়ে ‘ওয়াব’ এর পক্ষ থেকে ৯টি নিত্যপ্রয়োজনীয় আইটেম পাচ্ছেন। এই সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনটি ইতঃপূর্বেও বিভিন্নভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে। তারা সংকটাপন্ন রোগীকে বিনামূল্যে রক্তদান, গৃহহীনদের গৃহনির্মাণ, ছাত্র-ছাত্রীদেরকে শিক্ষা উপকরণ কিনে দেওয়াসহ শিক্ষার খরচ বহন, দুস্থ রোগীদের বিনামূল্যে ওষুধ প্রদান, হতদরিদ্র ও ছিন্নমূল মানুষদের পুনর্বাসনের জন্য সেলাই মেশিন প্রদান করেন এবং প্রাকৃতিক দুর্যোগে তারা মানুষের পাশে থাকেন। একটি মানুষ তার কর্ম দিয়েই কিন্তু প্রমাণিত হয়, সে কি চাকরি করে তা দিয়ে প্রমাণিত হয় না। মানুষকে ভালোবাসার মাধ্যমেই পরমাত্মাকে তথা স্রষ্টাকে পাওয়া যায়। অসহায় মানুষের পাশে দাঁড়ানোও একটি ইবাদত।

পুলিশ কমিশনার পবিত্র রমজান মাসে এবং উৎসবের আগে সমাজের ধনাঢ্য ও বিত্তবান মানুষদের সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘ওয়াব’ এর মতো দরিদ্রদের পাশে দাঁড়ানোর জন্য উদাত্ত আহ্বান জানান।







google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0