আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

T20 World Cup

৩ ম্যাচে ব্যর্থ কোহলি, নিয়ে বললেন গাভাস্কার-কাইফ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৩ জুন, ২০২৪, ০৭:৫৯ পিএম

৩ ম্যাচে ব্যর্থ কোহলি, নিয়ে বললেন গাভাস্কার-কাইফ

দুর্দান্ত আইপিএল মৌসুম শেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গিয়েছিলেন ভারতীয় তারকা ব্যাটার বিরাট কোহলি। ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টটিতে সর্বোচ্চ রানসংগ্রাহক বিশ্বকাপে এখন পর্যন্ত জ্বলে উঠতে পারেননি। তিন ম্যাচে মোটে ৫ রান করেছেন কোহলি। স্বাভাবিকভাবেই এই সময়ে সমালোচনা করার কথা সুনীল গাভাস্কারের। আইপিএল চলাকালে ভারতীয় ব্যাটারের স্ট্রাইকরেট নিয়ে কড়া সমালোচনা করা এই কিংবদন্তি এবার উল্টো কাজই করলেন।

তিন ম্যাচে রান না পেলেও, কোহলির ওপর বিশ্বাস রাখতে বলেছেন গাভাস্কার। অন্যদিকে, সমালোচনা না করলেও, আরেক সাবেক ক্রিকেটার মোহাম্মদ কাইফ বললেন কোহলিকে তিন নম্বরে ব্যাটিংয়ে নামতে। একইসঙ্গে ওপেনিংয়ে তিনি দেখতে চান ঋষভ পান্তকে। পান্ত ভারতের বিশ্বকাপ দলের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার। গতকালের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে কোহলি গোল্ডেন ডাক নিয়ে ফিরেছিলেন। আগের দুই ম্যাচে আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে যথাক্রমে ১ ও ৪ রান করেন এই তারকা।

এ নিয়ে গতকাল ভারতীয় চ্যানেল স্টার স্পোর্টসে সুনীল গাভাস্কার বলেছেন, ‘আপনি যখন দেশের হয়ে খেলছেন, যেকোনো খেলোয়াড়ের সবচেয়ে বড় অনুপ্রেরণা হল ম্যাচ জেতা। বিরাট গত কয়েক বছর ধরে টিম ইন্ডিয়ার হয়ে আশ্চর্যজনক পারফর্ম করেছেন এবং সবাই এটি স্বীকৃতি দেবে। বর্তমানে আমরা লিগ পর্বে আছি, এরপর সুপার এইট, সেমিফাইনাল এবং আশা করি ফাইনালেও উঠব। তাদের শুধু এই বিষয়ে নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে।

কোহলির ওপর সবাইকে বিশ্বাস রাখতে বললেন সাবেক এই ভারত অধিনায়ক, ‘যখন তিন ম্যাচে কেউ কম স্কোর করে, তার মানে এই নয় যে সে ভালো ব্যাটিং করছে না। কখনও কখনও আপনি ভালো ডেলিভারিতে আউট হন। অন্য যেকোনো দিন, বল বাউন্ডারির ​​জন্য ওয়াইড বা স্লিপের ওপর দিয়ে চলে যেত, আজ তা হয়নি। তাই চিন্তার কিছু নেই। আমাদের তার প্রতি বিশ্বাস দেখাতে হবে...বিশ্বাস করতে হবে যে সে ভালো করবে।

এদিকে, কোহলিকে তিন নম্বরে খেলানোর যুক্তি দেখিয়ে মোহাম্মদ কাইফ বলেন, ‘দেখুন ৩ নম্বরে আসার সুবিধা কী, সুবিধা হলো বাইরে থেকে বসে খেলা বিশ্লেষণ করতে পারবেন, বোলার কী করতে চাইছে এবং পিচের আচরণ কেমন? বিরাট কোহলি এসব করতে ওস্তাদ, বাইরে বসে এগুলো বিশ্লেষণ করতে ও ওস্তাদ। আমার মনে হয় তার তিন নম্বরে ব্যাট করতে আসা উচিৎ। তাই ঋষভ পান্তকে ওপেন করতে আসতে হবে ৩ নম্বর ছেড়ে। যদি তিনি পাঁচ বা ছয় নম্বর থেকে তিনে আসতে পারেন, তবে তিনি ওপেনিংয়েও হাত খুলে খেলতে পারবেন। এটি একটি বাঁ-হাতি ডানহাতি সমন্বয়ও তৈরি করতে পারে।

টানা তিন ম্যাচ জিতে ইতোমধ্যে বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে ভারত। গ্রুপপর্বে তাদের আরেকটি ম্যাচ বাকি, কানাডার বিপক্ষে। খুব অবিশ্বাস্য কিছু না হলে, সেই ম্যাচটি যাবে রোহিত শর্মাদের পকেটে। সবমিলিয়ে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপের মতোই অপরাজেয় থেকেই সুপার এইটে খেলতে যাচ্ছে ভারত। তবে সেবার তারা চূড়ান্ত ম্যাচে (ফাইনাল) হেরে শিরোপা হাতছাড়া করে অস্ট্রেলিয়ার কাছে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0