আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ

cricket

মোহামেডানের রেকর্ড গড়া জয়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৭ এপ্রিল, ২০২৪, ০১:৩১ পিএম

মোহামেডানের রেকর্ড গড়া জয়
....সংগৃহীত ছবি

গাজী গ্রুপ ক্রিকেটার্সের কাছে ৩ রানে হারটা অপ্রস্তুত করে দেয় এবার মোহামেডান স্পোর্টিং ক্লাবকে। কিন্তু এরপর শক্তিধর লিজেন্ডস অব রূপগঞ্জ, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে আসে। এরপর চির প্রতিদ্বন্দ্বী আবাহনী লিমিটেডের কাছে হেরে পিছিয়ে চারে নেমে যায় ঐতিহ্যবাহী দলটি।

শনিবার বিকেএসপির ৩ নম্বর মাঠে আবার নিজেদের ফিরে পেয়েছে তারা। এবার আবু হায়দার রনির পেস তোপে মাত্র ৩৮ বল খেলে ৯ উইকেটের বিশাল জয় পেয়েছে তারা গাজী টায়ার্স ক্রিকেট একাডেমির বিপক্ষে। এতে করে দেশের লিস্ট ‘এ’ ক্রিকেটের রেকর্ড বই হয়েছে তোলপাড়। বাঁহাতি পেসার রনি একাই তুলে নেন ২০ রানে ৭ উইকেট। সেটিও ব্যক্তিগত রেকর্ডবুক ওলট-পালট করেছে। এই পারফর্ম্যান্সের পর রনি জানিয়েছেন, জাতীয় দলে ফেরার স্বপ্ন এখনো দেখেন তিনি। এমন একটি জয়ে ৯ ম্যাচ থেকে চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে মোহামেডান। 

টস জিতে ব্যাটিংয়ে নামে গাজী টায়ার্স। সেটাই ছিল তাদের বড় ভুল। দ্বিতীয় ওভারেই রনি পেসে দুইজন সাজঘরে ফেরেন। অন্যপ্রান্তে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদও ঘূর্ণির ক্যারিশমা দেখান। ফলে দ্রুতগতিতে উইকেট হারাতে থাকে তারা। শেষ পর্যন্ত দুই বোলারের তোপে ১২ ওভারেই ৪০ রানে গুটিয়ে যায় গাজী গ্রুপ। একমাত্র দুই অঙ্কে পৌঁছা ইফতেখার সাজ্জাদ আটে নেমে করেন ১৮ বলে ১৬ রান। এটি দেশের লিস্ট ‘এ’ ইতিহাসে তৃতীয় সর্বনি¤œ।

২০০২ সালে এনসিএল ওয়ানডেতে সিলেটের বিপক্ষে চট্টগ্রাম ৩০ রানে ও ২০১৩ সালে ডিপিএলে আবাহনীর বিপক্ষে ক্রিকেট কোচিং স্কুল ৩৫ রানে থামে। আর বিশ^ব্যাপী লিস্ট ‘এ’ ইতিহাসে এটি সবচেয়ে কম ওভারে শেষ হওয়া ইনিংসের তালিকায় দ্বিতীয়। ২০১২ সালে শ্রীলঙ্কার লিস্ট ‘এ’ প্রতিযোগিতায় কোল্টস ক্রিকেট ক্লাবের বিপক্ষে ১০.৫ ওভারে গুটিয়ে যায় সারাকেন্স স্পোর্টস ক্লাব। নাসুম ৩টি এবং রনি ৬ ওভারে ১ মেডেনে ২০ রানে ৭টি উইকেট নেন। লিস্ট ‘এ’ ক্রিকেটে তৃতীয়বার ৫ উইকেট নিলেও এটি তার ক্যারিয়ারসেরা।

দেশের লিস্ট ‘এ’ ক্রিকেটে সেরা বোলিংয়ের রেকর্ডটি পেসার ইয়াসিন আরাফাতের। ২০১৮ সালে আবাহনী লিমিটেডের বিপক্ষে ৪০ রানে ৮ উইকেট নেন তিনি গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে। তার আগের রেকর্ড বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের, যিনি জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে ১৭ রানে ৭ উইকেট নিয়েছিলেন।  এখন তৃতীয় সেরা রনি।

জবাবে মাত্র ৬.২ ওভারে ১ উইকেটে ৪১ রান তুলে ৯ উইকেটের জয় পায় মোহামেডান। এই ফরম্যাটে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি ২৬২ বল হাতে রেখে জেতার রেকর্ড এটি। ২০০২ সালে এনসিএল ওয়ানডেতে চট্টগ্রামের বিপক্ষে ২৬১ বল বাকি থাকতে জেতে সিলেট। ২০১৮ সালে সর্বশেষ জাতীয় দলে খেলা রনির পেসেই এমন রেকর্ড গড়া জয় পেয়েছে মোহামেডান।

ম্যাচশেষে বাংলাদেশের হয়ে ২ ওয়ানডে ও ১৩ টি২০ খেলা এ বাঁহাতি পেসার বলেন, ‘সবাই চায় জাতীয় দলে খেলতে। আলহামদুলিল্লাহ আমি জাতীয় দলে খেলেছি। আমার এই স্বপ্নটা আছে, আবারও জাতীয় দলে ফেরার। স্বপ্ন দেখা বন্ধ হলে আর ক্রিকেট খেলব না। যতদিন খেলব, এই স্বপ্ন অবশ্যই থাকবে।




google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0