আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ১, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

football

বড় হারের পর জরিমানাও গুনল বার্সেলোনা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক :

প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২৪, ১২:০৪ পিএম

বড় হারের পর জরিমানাও গুনল বার্সেলোনা
.....সংগৃহীত ছবি

প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়েছে বার্সেলোনা। এরপর কাতালান ক্লাবটি আরও একটি দুঃসংবাদ পায়। নিজ দেশের প্রতিদ্বন্দ্বী ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদের চেয়ে পিছিয়ে থাকায় ফিফা ক্লাব বিশ্বকাপেও থাকার সুযোগ হচ্ছে না স্প্যানিশ ক্লাবটির। এবার নতুন করে উয়েফার জরিমানার মুখে পড়েছে বার্সা, তাদের গুনতে হবে প্রায় ৩৭ লাখ ৪৪ হাজার টাকা (৩২ হাজার ইউরো)।

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি তাদের এই শাস্তি দিয়েছে বর্ণবাদী অভিযোগের কারণে। তবে ফুটবলাররা নন, পিএসজির উদ্দেশে বর্ণবাদী আচরণ করেছেন বার্সা সমর্থকরা। এছাড়া গ্যালারিতে উদযাপনের সময় আগুন জ্বালানো এবং পিএসজির হোম ভেন্যু পার্ক দ্য প্রিন্সেসের ক্ষতিসাধনের দায়েও এই জরিমানা করা হয় কাতালানদের। আরেকটি শাস্তি পেয়েছে স্প্যানিশ জায়ান্টরা, জরিমানা ছাড়াও বার্সাকে উয়েফার পরবর্তী এক ম্যাচে নিজেদের সমর্থক ছাড়াই খেলতে হবে। ওই ম্যাচে তাদের টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ খেলতে বার্সা উড়ে গিয়েছিল প্যারিসে। যেখানে তারা ম্যাচটি জিতে নেয় ৩-২ ব্যবধানে। ফলে ধারণা করা হচ্ছিল সেমিফাইনালে বুঝি জাভি হার্নান্দেজের শিষ্যরাই উঠতে চলেছে। কিন্তু ঘরের মাঠ স্তাদি অলিম্পিক লুইস স্টেডিয়ামে মুদ্রার অপরপিঠ দেখল বার্সা। মাত্র ১২ মিনিটে এগিয়ে শেষ পর্যন্ত তাদের ৪-১ ব্যবধানে হারতে হয়েছে। অ্যাগ্রিগেটে ৬-৪ ব্যবধানে জিতে কিলিয়ান এমবাপেরা পা রাখে সেমিফাইনালে।

অন্যদিকে, পরাজিত বার্সা সমর্থকদের ওপর ছিল বর্ণবাদ ও পিএসজির মাঠে বিশৃঙ্খল আচরণের অভিযোগ। যা নিয়ে আজ (বৃহস্পতিবার) উয়েফা আপিল কমিটি তাদের সিদ্ধান্ত জানিয়েছে। তিনটি ভিন্ন অপরাধে তারা দোষী সাব্যস্ত করেছে বার্সা সমর্থকদের। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য অ্যাথলেটিক জানিয়েছে, প্রথম লেগে বর্ণবাদী আচরণের জন্য ২৫ হাজার ইউরো, আগুন জ্বালানোর কারণে দুই হাজার ইউরো এবং স্টেডিয়ামে ক্ষতিসাধন করায় তাদের পাঁচ হাজার ইউরো জরিমানা করা হয়েছে।

পাশাপাশি বর্ণবাদী আচরণের জন্য বাড়তি শাস্তিও পেয়েছে স্প্যানিশ জায়ান্টরা। উয়েফার অধীন ইউরোপীয় প্রতিযোগিতার এক ম্যাচে বার্সেলোনা অ্যাওয়ে টিকিট নিজেদের সমর্থকদের কাছে বিক্রি করতে পারবে না। যদিও এই নিষেধাজ্ঞা স্থগিত রয়েছে এক বছরের জন্য। যার মেয়াদ শুরু হচ্ছে আজ (১৮ এপ্রিল) থেকে। এছাড়া সমর্থকদের মাধ্যমে হওয়া স্টেডিয়ামের ক্ষয়ক্ষতি মেটানোর জন্য পিএসজির সঙ্গে এক মাসের মধ্যে মীমাংসায় বসতে নির্দেশ দেওয়া হয়েছে বার্সেলোনাকে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0