আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ২, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Soybean oil prices rose

বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়াল

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮ এপ্রিল, ২০২৪, ০৫:৪৩ এএম

বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়াল
বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়াল। __প্রতীকী ছবি

বোতলের সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়িয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ট্যারিফ কমিশন, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে আজ দামা বাড়ায় সরকার।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সচিবালয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের এ তথ্য জানান। আগামীকাল শুক্রবার থেকে নতুন এই দাম কার্যকর করা হবে।

পাঁচ লিটারের বোতল আগে ছিল ৮০০ টাকা, আর এখন ৮১৮ টাকা করা হয়েছে। পাম ওয়েল সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৫ টাকা করা হয়েছে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ‘বোতলের এক লিটার সয়াবিন তেলের দাম ১৬৩ টাকা থেকে বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। খোলা সয়াবিন তেলের লিটার ১৪৯ টাকা থেকে কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে। আগামীকাল থেকে এই দাম কার্যকর হবে।

এর আগে গত সোমবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন লিটারপ্রতি সয়াবিন তেলের দাম ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা করার প্রস্তাব দেয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে লেখা চিঠিতে বলা হয়, ‘আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে জারি করা এসআরওদ্বয়ের মেয়াদ ১৫ এপ্রিল, ২০২৪ তারিখে শেষ হচ্ছে বিধায় আগামী ১৬ এপ্রিল, ২০২৪ তারিখ থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল ও পরিশোধিত সয়াবিন তেল) সরবরাহে ভ্যাট অব্যাহতি পূর্ববর্তী মূল্যে পণ্য সরবরাহ হবে।

চিঠিতে ১৬ এপ্রিল থেকে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম ১৭৩ টাকা, পাঁচ লিটার ৮৪৫ টাকা এবং খোলা এক লিটার পাম তেলের দাম ১৩২ টাকা প্রস্তাব করা হয়।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0