আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Benjamin Netanyahu

আমেরিকার অস্ত্র না পেলে ‘নখ’ দিয়ে লড়বে ইসরায়েল

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১১ মে, ২০২৪, ০১:০৫ এএম

আমেরিকার অস্ত্র না পেলে ‘নখ’ দিয়ে লড়বে ইসরায়েল
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ।.....সংগৃহীত ছবি

যুদ্ধবিধ্বস্ত গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে বড় ধরনের স্থল অভিযান চালালে অস্ত্র সরবরাহ বন্ধ করার হুমকি দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এর জবাবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, প্রয়োজনে ইসরায়েল ‘একা লড়াই’ করবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, ‘যদি দরকার হয়, তাহলে আমরা একাই দাঁড়াব। আমেরিকা অস্ত্র না দিলে প্রয়োজনে আমরা নখ দিয়ে লড়াই করব। যদিও আমাদের আঙুলের নখের চেয়ে অনেক বেশি কিছু আছে।’

নেতানিয়াহু আরও বলেন, ‘৭৬ বছর আগে ১৯৪৮ সালে স্বাধীনতা যুদ্ধে আমরা অনেকের বিরুদ্ধে সংখ্যায় অল্প ছিলাম। আমাদের কাছে অস্ত্র ছিল না। ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা ছিল। কিন্তু প্রবল উদ্যম, বীরত্ব ও ঐক্যের জোরে আমরা বিজয়ী হই।’

এদিকে রাফাহ অঞ্চলে বড় হামলা চালালেই যে হামাসকে পরাজিত করা যাবে, বিষয়টি এমন নাও হতে পারে বলে মনে করে হোয়াইট হাউস। বৃহস্পতিবার হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানান, বাইডেনের দৃষ্টিতে রাফাহতে হামলা চালালেই ইসরায়েলের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণ হবে তা নয়। আমেরিকা ও ইসরায়েলের মধ্যে রাফাহ নিয়ে আলোচনা চলছে বলেও জানান কিরবি।

এর আগে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্কবার্তা দিয়ে বলেন, রাফাহ শহরে বড় আকারে স্থল অভিযান শুরু করলে ইসরায়েলকে কিছু অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে আমেরিকা। এরইমধ্যে ইসরায়েলকে দেওয়া বোমার একটি চালান স্থগিত করা হয়েছে।

গাজার দক্ষিণের রাফাহ অঞ্চলে এই মুহূর্তে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি রয়েছে। ইসরায়েল স্থল অভিযান চালালে এই বিপুল সংখ্যক মানুষের জীবন নতুন করে হুমকির মুখে পড়বে। মার্কিন কর্মকর্তারা বারবার ইসরায়েলকে সতর্ক করে বলেছে, এখানে কোনো অভিযান চালানো হলে বহু বেসামরিকের প্রাণহানি হতে পারে। 


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0