আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, মে ১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

A case against the girl

ফ্রান্স সেই কিশোরীর বিরুদ্ধে মামলা করবে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২৪, ০৪:৩৬ এএম

ফ্রান্স সেই কিশোরীর বিরুদ্ধে মামলা করবে
সেই কিশোরীর বিরুদ্ধে মামলা করবে ফ্রান্স

আইন অনুযায়ী হিজাব খুলে রাখার নির্দেশ দিয়েছিলেন প্রধান শিক্ষক। আর তা নিয়েই বাদানুবাদে জড়িয়ে পড়েন শিক্ষার্থী। এরপর থেকেই হত্যার হুমকি পাচ্ছিলেন ঐ শিক্ষক। অবশেষে চাকরি ছাড়েন তিনি। এ ঘটনায় ফ্রান্সের প্রধানমন্ত্রী বলেছেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনার কারণে তার বিরুদ্ধে মামলা করা হবে। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, গত ২৮ ফেব্রুয়ারি স্কুলের মধ্যে হিজাব পরে এসেছিলেন তিন ছাত্রী। পরে প্রধান শিক্ষক আইন অনুযায়ী তাদের  হিজাব খোলার নির্দেশ দিয়েছিলেন। এ অবস্থায় দুজন মাথা থেকে হিজাব সরিয়ে নিলেও একজন শিক্ষকের কথা অমান্য করেন এবং বাদানুবাদে জড়িয়ে পড়েন। 

এ ঘটনার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে হত্যার হুমকি পাচ্ছিলেন প্রধান শিক্ষক। এ বিষয়ে স্কুলের পক্ষ থেকে পরে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হটলাইনেও অভিযোগ করা হয়। বাড়ানো হয় স্কুলের চারপাশ ঘিরে পুলিশি নিরাপত্তা। এমনকি ফ্রান্সের শিক্ষামন্ত্রী পর্যন্ত ওই স্কুলটি পরিদর্শন করেন। 

শিক্ষকের চাকরি ছাড়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ফ্রান্সের বাম এবং ডান উভয়পন্থী রাজনীতিবিদেরা। কট্টর ডানপন্থী রাজনীতিবিদ ও সাবেক প্রেসিডেন্ট প্রার্থী মেরি লি পেন একটি অ্যাক্স বার্তায় লিখেছেন, ‘এই সরকার আমাদের স্কুলগুলোর নিরাপত্তা দিতে অক্ষম।’ 

সোশ্যালিস্ট পার্টির বরিস ভ্যালাউড বলেছেন—‘এটি মেনে নেওয়া যায় না। একজন প্রধান শিক্ষক মৃত্যুর হুমকির কারণে যখন পদত্যাগ করেন, তখন এটি একটি সম্মিলিত ব্যর্থতা।’

এর আগে ফ্রান্সে অন্তত দুজন শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তারপর থেকেই ফরাসি স্কুলগুলোর প্রতি ইসলামপন্থী হুমকিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। হত্যার শিকার ওই দুই শিক্ষকের মধ্যে স্যামুয়েল প্যাটি নামে একজনকে ২০২০ সালে প্যারিসের একটি শহরতলির রাস্তায় শিরশ্ছেদ করা হয়। ডমিনিক বার্নার্ড নামে আরেক শিক্ষক পাঁচ মাস আগেই ফ্রান্সের আরাসে অবস্থিত নিজের স্কুলে ছুরিকাঘাতে নিহত হন।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0