আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Cultivation of vegetables in Polinet House

জয়পুরহাটে জনপ্রিয়তা পাচ্ছে পলিনেট হাউজে সবজি চাষ!

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী, ২০২৪, ০২:৩৬ পিএম

জয়পুরহাটে জনপ্রিয়তা পাচ্ছে পলিনেট হাউজে সবজি চাষ!
....প্রতিকী ছবি

প্রচলিত চাষ পদ্ধতি বাদ দিয়ে ‘পলিনেট হাউজ’ পদ্ধতিতে সবজি চাষে ব্যাপক সফলতা পাচ্ছেন জয়পুরহাটের চাষিরা। এই পদ্ধতিতে সবজি চাষ করে লাভবান হচ্ছেন তারা। যার ফলে এই পদ্ধতি কৃষকদের মাঝে অনেক জনপ্রিও হয়ে উঠেছে। এই প্রযুক্তির মাধ্যমে কৃষকরা সারা বছরই বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারবে। এ পদ্ধতি অনুসরণ করে চাষিরা অনেক লাভবান হতে পারবেন।

সূত্রে জানা যায়, কৃষি বিভাগ বিজ্ঞানীরা এই প্রযুক্তি উদ্ভাবন বিষমুক্ত সবজির ফলন বৃদ্ধি করতে করেছেন। এই ‘পলিনেট হাউস’ এর মাধ্যমে কৃষকরা শীতকালীন ও গ্রীষ্মকালীন সবজি বছরের যে কোনো সময় উৎপাদন করতে পারবে। এ পদ্ধতিতে ভারী বৃষ্টি, তীব্র দাবদাহ ও প্রতিকূল পরিস্থিতিতেও নিরাপদ থাকবে পলিনেট হাউজের ক্ষেত-খামার। ফলে কৃষকরা কোন লোকসান ছারাই শাখ-সবজির চাষাবাদ করতে পারবেন।

রাজশাহী বিভাগের প্রকল্প পরিচালক কৃষিবিদ এসএম হাসানুজ্জামান বলেন, জয়পুরহাটে প্রায় ৩ মাস আগে ২টি পলিনেট হাউজ নির্মাণ করা হয় সরকারি অর্থায়নে। কৃষকরা এই পলিনেট হাউজে চাষাবাদ করে সফল হতে পেরেছেন। এছাড়া কম খরচে বিষমুক্ত খাদ্য পাওয়ায় এলাকার লকজনরাও খুশি। এই প্রযুক্তির মাধ্যমে যেমন কৃষকরা উপকৃত হচ্ছে তেমনই ভোক্তারাও হচ্ছেন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0