আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, জুন ২৬, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Eid-ul-Azha today in 4 villages of Noakhali

নোয়াখালীর ৪ গ্রামে ঈদুল আজহা আজ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ জুন, ২০২৪, ০৯:০২ এএম

নোয়াখালীর ৪ গ্রামে ঈদুল আজহা আজ
নোয়াখালীর ৪ গ্রামে ঈদুল আজহা আজ

সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে নোয়াখালীর বেগমগঞ্জ ও সদর উপজেলার চার গ্রামে ঈদুল আজহা উদযাপন হবে আজ। তাই এসব গ্রামে ঈদের আনন্দ বইছে।

রোববার (১৬ জুন) সকাল সাড়ে ৮টা থেকে ৯টা পর্যন্ত দুই উপজেলার ৯টি মসজিদে একযোগে ঈদের জামাতে অংশ নেবে এই চার গ্রামের মুসল্লিরা।

গ্রামগুলো হলো- নোয়াখালী পৌরসভা লক্ষ্মীনারায়ণপুর ও হরিণারায়নপুর গ্রাম, বেগমগঞ্জ উপজেলার গোপালপুর ইউনিয়নের বসন্তবাগ ও ফাজিলপুর গ্রাম।

মসজিদ গুলো হলো— বেগমগঞ্জ উপজেলার গোপালপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের বসন্ত বাগ গ্রামের সিনিয়র মাদ্রাসা জামে মসজিদ, বসন্তবাগ পোদ্দার বাড়ি জামে মসজিদ, বসন্তবাগ গ্রামের নগর বাড়ির দরজা জামে মসজিদ, বসন্তবাগ গ্রামের ভূঁইয়া বাড়ির দরজা জামে মসজিদ, পশ্চিম বসন্তবাগ গ্রামের মুন্সি বাড়ির দরজা জামে মসজিদ, ফাজিলপুর গ্রামের দায়রা বাড়ির জামে মসজিদ, বেগমগঞ্জের জিরতলী ইউনিয়নের ফাজিলপুর গ্রামের জামে মসজিদ ও নোয়াখালী পৌরসভা লক্ষীনারায়নপুর গ্রামের দায়রা বাড়ি কাছারিঘর, হরিণারায়নপুর রশিদিয়া রহিমিয়া দরবার শরিফ। 

জানা যায়, বড় পীর আবু মুহম্মদ মহিউদ্দীন সৈয়দ আবদুল কাদির জিলানী (র) এর মতাদর্শে তৈরি হয় কাদেরিয়া তরিকা। কাদেরিয়া তরিকার অনুসারী লক্ষ্মীনারায়ণপুর, হরিণারায়নপুর, বসন্তবাগ ও ফাজিলপুর গ্রামের বাসিন্দারা সৌদি আরবের সাথে মিল রেখে প্রতি বছর একদিন আগেই ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে থাকে। 

কাদেরিয়া তরিকার অনুসারী নোয়াখালী পৌরসভার ৬ নং ওয়ার্ডের বাসিন্দা মো. সুমন ঢাকা পোস্টকে বলেন, আমার বাড়িতে দরবার শরীফ। প্রতিবছর আমরা ঈদের নামাজ সৌদির সাথে মিল রেখে আদায় করি। হোক সেটা ঈদুল ফিতর কিংবা ঈদুল আজহা।

আমরা সবাই আনন্দ করি এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করি ।

রশিদিয়া রহিমিয়া দরবার শরিফে ঈদুল ফিতরের জামায়াতের ইমামতি করেন রহিমিয়া রশিদিয়া আল কাদেরিয়া দরবার শরীফ চট্রগ্রামের খাদেম আব্দুল কাদের। ঈদুল আজহার নামাজও তিনি পড়াবেন বলে জানা গেছে। তিনি ঢাকা পোস্টকে বলেন, আমাদের পূর্বপুরুষদের থেকে আমরা সৌদি আরবের সাথে মিল রেখে ঈদ উদযাপন করি। রশিদিয়া রহিমিয়া দরবার শরিফে এটা উদযাপনের ইতিহাস প্রায় ১০০ বছরের বেশি হবে। আজ ঈদুল আজহার নামাজ শেষে সারাবিশ্বের মুসলিমদের জন্য দোয়া করা হবে।

নোয়াখালীর জেলা পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ আসাদুজ্জামান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ (রোববার) নোয়াখালীর বেগমগঞ্জ ও সদর উপজেলার চার গ্রামের মসজিদে ইদুল আজহার নামাজ অনুষ্ঠিত হবে। তারা একদিন আগে রোজা রাখে এবং একদিন আগে ঈদ করে। সে অনুসারে ঈদুল আজহাও একদিন আগে করে। এ নামাজ পড়াকে কেন্দ্রকে করে সেখানে যেন কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য পুলিশ মোতায়েন করা হবে। মুসল্লিরা নিরাপদে যেনো ঈদের জামাত শেষ করে এটাই আমাদের প্রত্যাশা।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0