আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

World Champion Mary Kom

গ্লাভস তুলে রাখার ঘোষণা দিলেন বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৪, ১১:২১ এএম

গ্লাভস তুলে রাখার ঘোষণা দিলেন বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম

বক্সার মেরি কম অবসর নিলেন। বুধবার অবসরের কথা ঘোষণা করেন ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন এবং ২০১২ সালের অলিম্পিক্সে পদকজয়ী মেরি। আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী, কোনো পুরুষ বা মহিলা বক্সারের বয়স ৪০ পেরিয়ে গেলে আর কোনো প্রথম সারির প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন না। সেই নিয়ম মেনেই নিজের গ্লাভস তুলে রাখলেন মেরি।

অবসরের কথা ঘোষণার পর মেরি বলেন, আমি এখনও ক্ষুধার্ত। কিন্তু বয়সজনিত নিয়মের কারণে আমি আর কোনোও প্রতিযোগিতায় অংশ নিতে পারব না। আরও খেলতে চাই, কিন্তু আমার বয়স আমায় থামতে বাধ্য করল। আমায় অবসর নিতে হলো। আমি আমার জীবনে সব কিছু অর্জন করেছি।

১৯৮২ সালে মণিপুরের কাঙ্গাথেই গ্রামে জন্ম মেরির। ১৮ বছর বয়সে পেনসিলভেনিয়ায় বক্সিং প্রতিযোগিতায় ৪৮ কেজি বিভাগে রানার-আপ হয়ে সবার নজর কাড়েন। এর কয়েক বছর পরেই প্রথম ভারতীয় মহিলা হিসেবে বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেন।

২০০৫, ২০০৬, ২০০৮ এবং ২০১০ সালেও তিনি জিতেন এই পদক। ২০০৮ সালের পদক জেতার পর সন্তান প্রসবের কারণে নিজেকে বক্সিং থেকে সরিয়ে নেন তিনি। ২০১২ সালে অলিম্পিক পদকজয়ের পর নিজের তৃতীয় সন্তান প্রসবের জন্য ফের বিশ্রামে চলে যান মেরি।

মেরি বক্সিং ইতিহাসে প্রথম মহিলা বক্সার যিনি ছয়বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছেন। পাঁচবারের এশিয়ান চ্যাম্পিয়নও হয়েছেন। তিনিই প্রথম ভারতীয় মহিলা বক্সার যিনি ২০১৪ সালে এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতেছিলেন। ২০১৬ সালে তৎকালীন ভারতীয় রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তাকে রাজ্যসভার সদস্য হিসেবে মনোনীত করেন।

২০০৩ সালে অর্জুন পুরস্কার, ২০০৬-এ পদ্মশ্রী, ২০১৩-এ পদ্মভূষণ এবং ২০২০ সালে পদ্মবিভূষণে সম্মানিত করা হয় মেরিকে। ২০১৪ সালে মেরির জীবনের ওপর আধার করে একটি হিন্দি ছবিও তৈরি হয়। ওই ছবিতে মেরির চরিত্রে অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0