আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, জুলাই ৩, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Prime Minister's first meeting with secretaries

আজ সচিবদের সাথে প্রধানমন্ত্রীর প্রথম বৈঠক

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারী, ২০২৪, ১০:১৫ এএম

আজ সচিবদের সাথে প্রধানমন্ত্রীর প্রথম বৈঠক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা --- সংগৃহীত।

সচিবদের সাথে আজ প্রথম বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি বর্তমান সরকারের আমলে প্রথম সচিব সভা। রেওয়াজ অনুযায়ী সচিব সভায় প্রধান অতিথি থাকেন প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ সচিব এতে সভাপতিত্ব করেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকাল সাড়ে ৯টায় এই সভা শুরুর কথা রয়েছে। সচিব সভা আগে সচিবালয়েই হতো। মন্ত্রিসভার নিয়মিত বৈঠকগুলো এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ে হচ্ছে, তাই এবার সেখানেই সচিব সভা হচ্ছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের সভায় নতুন সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে জোর দেবেন। প্রতিটি মন্ত্রণালয়কে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারসংশ্লিষ্ট কাজ বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিতে বলা হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবকে সমন্বয় করে কাজ করার নির্দেশনা দেবেন তিনি।

আজকের সচিব সভায় বিশেষ গুরুত্ব পাবে আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়টি। বাজার নিয়ন্ত্রণে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের দায়িত্ব পালনের ওপর তিনি জোর দেবেন বলে জানা গেছে। এর বাইরে স্বাস্থ্য, কৃষি ও খাদ্য খাতে দুর্নীতি নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট নির্দেশনা আসতে পারে সভায়। উপজেলা পর্যায় থেকে এই নির্দেশনা কার্যকর শুরু হবে।

সভায় সচিবরা প্রতিটি মন্ত্রণালয়ের ১০০ দিনের কর্মপরিকল্পনা বাস্তবায়ন এবং প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে নিজেদের মতামত ও কাজের বাধাগুলো তুলে ধরবেন। এর বাইরে আইনশৃঙ্খলা রক্ষা, আগের সচিব সভার সিদ্ধান্তের অগ্রগতি, মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন-সংক্রান্ত বিষয়গুলো প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে। দ্রুত বিচার আইনের প্রয়োগ নিয়েও থাকবে বিশেষ নির্দেশনা।

সাধারণত সচিব সভায় সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বিভিন্ন দপ্তর বা সংস্থায় কাজ করা সচিব পদমর্যাদার কর্মকর্তারাও উপস্থিত থাকেন। বর্তমানে নিয়মিত ও চুক্তিভিত্তিক মিলিয়ে ৮৭ জন সচিব ও সিনিয়র সচিব রয়েছেন।

(বিবিএন/৫ ফেব্রুয়ারী/এসডি)


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0