আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, মে ২১, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

25 kg java vol

সুন্দরবনে জেলের জালে ২৫ কেজি জাভা ভোল, দাম উঠলো পৌনে ৪ লাখ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী, ২০২৪, ০৯:৪২ পিএম

সুন্দরবনে জেলের জালে ২৫ কেজি জাভা ভোল, দাম উঠলো পৌনে ৪ লাখ

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে শুকুর আলী নামের এক জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি সামুদ্রিক জাভা ভোল মাছ। মাছটির দাম চাওয়া হচ্ছে পাঁচ লাখ টাকা। তবে রোববার (১১ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত মাছটির দাম উঠেছে তিন লাখ ৭৫ হাজার টাকা।

সকালে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের মালঞ্চ নদীর ফিরিঙ্গি এলাকা থেকে ২৫ কেজি ৩৬০ গ্রাম ওজনের মাছটি ধরা পড়ে।

জেলে শুকুর আলী জাগো নিউজকে বলেন, বনবিভাগ থেকে পাস নিয়ে শনিবার (১০ ফেব্রুয়ারি) রাতে সুন্দরবনের ফিরিঙ্গি এলাকার একটি খালে জোয়ারের সময় খাল পাটা দিয়েছিলাম। রোববার সকালে ভাটার সময় সেই খাল থেকে মাছটি ধরা পড়েছে। সন্ধ্যায় মাছ নিয়ে ঘাটে পৌঁছালে ব্যবসায়ীরা মাছটি কিনতে এসেছিলেন। সেখানে নিলামে দাম উঠেছে তিন লাখ ৭৫ হাজার টাকা। তবে এটির দাম আরও অনেক বেশি।

তিনি আরও বলেন, এখানকার ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে তারা মাছটির সঠিক মূল্য বলছেন না। এটি খুলনায় নিয়ে গেলে আরও বেশি দামে বিক্রি করতে পারবো। এজন্য এখনো মাছটি বিক্রি করিনি।

মাছ ব্যবসায়ীরা জানান, জাভা ভোল মাছ খুব একটা পাওয়া যায় না। এই মাছের এতো দাম মূলত এর ওষুধি গুণের কারণে। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদন সংস্থাগুলো এ মাছ কিনে নেয়। জাভা ভোল মাছের বিভিন্ন অঙ্গ দিয়ে ক্যানসারসহ নানান রোগের ওষুধ তৈরি করা হয়।

কট/বি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0