আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, মে ১২, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Dirt accumulates in sweat on white clothes

গরমে ঘামে ময়লা জমছে সাদা কাপড়ে॥ দাগ তুলবেন যেভাবে?

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪, ১২:১৬ এএম

গরমে ঘামে ময়লা জমছে সাদা কাপড়ে॥ দাগ তুলবেন যেভাবে?
গরমে ঘামে ময়লা জমছে সাদা কাপড়ে॥ দাগ তুলবেন যেভাবে?

গরম থেকে বাঁচতে যে যা করতে বলছে সবই করছেন। শরীর ঠান্ডা রাখে এমন খাবার, পানীয় খাওয়া থেকে দিনে তিনবার গোসল— সবই রয়েছে তালিকায়। অতিরিক্ত গরমে হালকা, সুতির পোশাক আরামদায়ক। গরম থেকে বাঁচতে গাঢ় রঙের পরিবর্তে এখন অনেকেই সাদা রঙের পোশাক পরছেন। সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। কিন্তু ঘাম তো হবেই। সেই ঘাম জমে পোশাকে হলদেটে দাগও হবে। অনেক সময়ে গরমে জামার বুকপকেটে থাকা পেনের কালি ‘ওভার ফ্লো’ করে যায়। সাদা পোশাক থেকে সেই দাগই বা তুলবেন কী করে?

১) সাদা পোশাক কাচার আগে দাগ লাগা অংশটি ভিজিয়ে রাখতে হবে বিশেষ একটি মিশ্রণে। বেকিং সোডা এবং পানি দিয়ে সেই মিশ্রণ সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায়। দাগ লাগা অংশে বেকিং সোডার মিশ্রণ মাখিয়ে রেখে দিন বেশ কিছুক্ষণ। তার পর সাবান পানিতে ডুবিয়ে রাখুন।

২) সাদা পোশাক ভালো রাখার জন্য সঠিক ডিটারজেন্ট বেছে নেওয়া জরুরি। রোজকার পোশাক যে সাবান দিয়ে কাচেন, তা দিয়ে সাদা জামা কাচা যাবে না।

৩) সাদা পোশাক সবসময়ে আলাদা করে কাচতে হবে। অন্যান্য রঙিন পোশাকের সঙ্গে মিশিয়ে ফেললে চলবে না। ওয়াশিং মেশিনে দিলেও সেই এক নিয়ম মেনে চলতে হবে।

৪) ব্লিচ ত্বকের জন্য ভালো নয়। কিন্তু সাদা পোশাক থেকে জেদি দাগ তুলতে ব্লিচ অনবদ্য। তবে সাদা পোশাকে খুব বেশি পরিমাণে বা ঘন ঘন ব্লিচ ব্যবহার করা যাবে না।

৫) কড়া রোদে সাদা পোশাক শুকোতে না দেওয়াই ভালো। অতিরিক্ত রোদও সাদা পোশাক হলদেটে করে দিতে পারে। হালকা রোদ আসে, এমন জায়গায় হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখা যেতে পারে সাদা জামাকাপড়।

বিবিএন-এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0