আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Eid al-Adha is a public holiday

কোরবানির ঈদে সরকারি চাকরিজীবীদের ৫ দিনের ছুটি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১২ মে, ২০২৪, ০৪:৩৮ এএম

কোরবানির ঈদে সরকারি চাকরিজীবীদের ৫ দিনের ছুটি
কোরবানির ঈদে টানা ৫ দিনের ছুটি পেতে যাচ্ছে সরকারি চাকরিজীবীরা।.....সংগৃহীত ছবি

আসন্ন ঈদুল আজহা বা কোরবানির ঈদে টানা ৫ দিনের ছুটি পেতে যাচ্ছে সরকারি চাকরিজীবীরা। এর মধ্যে দুই দিন সাপ্তাহিক এবং বাকি তিন দিন ঈদের ছুটি।

দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ১৭ জুন সোমবার কোরবানির ঈদ উদযাপিত হতে পারে। এ হিসাব করে সরকারি ছুটির তালিকা নির্ধারণ করা হয়েছে।

সরকারি ছুটির তালিকা অনুযায়ী, কোরবানির ঈদের ছুটি শুরু হবে ঈদের আগে দিন অর্থাৎ ১৬ জুন রবিবার থেকে, যা চলবে ১৮ জুন মঙ্গলবার পর্যন্ত। এর আগে ১৪ জুন শুক্রবার ও ১৫ জুন শনিবার সাপ্তাহিক ছুটি। সে হিসাবে মোট পাঁচ দিনের ছুটি মিলছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।

ঈদুল ফিতরের দুই মাস ১০ দিন পর মুসলমানরা ঈদুল আজহা পালন করে থাকেন। দিনের হিসাবে যা সর্বোচ্চ ৭০ দিন হতে পারে। সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর দিনটি পালন করেন। হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্জ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ঈদুল আজহা চলে। হিজরি চন্দ্র বছরের গণনা অনুযায়ী ঈদুল ফিতর ও ঈদুল আজহার মাঝে ২ মাস ১০ দিনের ব্যবধান থাকে।

এবার ১০ জিলহজ বা কোরবানির ঈদ হতে পারে জুন মাসের ১৬ বা ১৭ তারিখে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির ঘোষণা অনুযায়ী জুন মাসের ১৬ তারিখে দেশটিতে কোরবানির ঈদ পালিত হবে। বাংলাদেশে সাধারণত সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাত এসব দেশের পরের দিন কোরবানির ঈদ পালন করা হয়। সেই হিসাবে বাংলাদেশে কোরবানির ঈদ পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে জুন মাসের ১৭ তারিখে। তবে চাঁদ দেখার ওপর নির্ভর করে তারিখে পরিবর্তন হতে পারে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0