আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুলাই ৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

A rare species of saker fish

রাজশাহীতে পুকুরে মিললো বিরল প্রজাতির সাকার মাছ

Bijoy Bangla

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯ জুন, ২০২৪, ০৬:৩৮ পিএম

রাজশাহীতে পুকুরে মিললো বিরল প্রজাতির সাকার মাছ
রাজশাহীতে পুকুরে মিললো বিরল প্রজাতির সাকার মাছ

রাজশাহীর বাঘায় একটি পুকুরে ধরা পড়েছে বিরল প্রজাতির তিনটি সাকার মাছ। শনিবার (৮ জুন ) সন্ধায় উপজেলার বাউসা ইউনিয়নের দিঘা নওদাপাড়া গ্রামের জমির উদ্দিনের পুকুরে মাছ তিনটি ধরা পড়ে।

এ বিষয়ে পুকুর মালিক জমির উদ্দিন বলেন, বাড়ি সাথে ছোট পুকুরে দেশীয় জাতের রুই, কাতল, তেলাপিয়া, মৃগেল ও নদীর ছোট ধানী পোনা মাছ ছাড়া হয়েছিল। শনিবার সন্ধ্যার আগে এই মাছ ধরার জন্য জাল ফেলা হয়। এ সময় জালে বিরল প্রজাতির তিনটি মাছ পাওয়া যায়। এ ধরনের অপরিচিত মাছ দেখে হতবাগ হয়ে পড়ি। পরে মাছটি অন্যান্যরা দেখে ’সাকার’ মাছ হিসেবে চিহৃত করে।

লম্বাকৃতির কাঁটাযুক্ত শরীরে কোন আঁশ নেই, মুখটা বড়। কালো রংয়ের শরীরে হলুদ রংয়ের ছাপ রয়েছে। মাছ তিনটির ওজন এক কেজি হয়েছে। এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম বলেন, এটি রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস।

এই রাক্ষুসে মাছ দেশীয় প্রজাতির জন্য হুমকি, এতে কোনো সন্দেহ নেই। যে জলাশয় কিংবা নদীতে এ মাছ থাকবে, সেখানে দেশীয় প্রজাতির মাছ খেয়ে ফেলে। এই মাছ দূষিত পানিতে টিকে থাকতে পারে। এই মাছের কাটা বেশি, মাংস কম, তাই মানুষ এগুলো খায় না। সাকার মাছ নিষিদ্ধ করা হয়েছে, কোথায় এ ধরণে মাছ পাওয়া গেলে মাটিতে পুতে ধ্বংস করতে বলা হয়েছে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0