আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Longest cable bridge inaugurated

ভারতের দীর্ঘতম ক্যাবল ব্রিজ উদ্বোধন করলেন মোদী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারী, ২০২৪, ০৪:৩৬ পিএম

ভারতের দীর্ঘতম ক্যাবল ব্রিজ উদ্বোধন করলেন মোদী
গুজরাটের সুদর্শন সেতু। ছবি: সংগৃহীত

গুজরাটে নবনির্মিত সুদর্শন সেতুর উদ্বোধন করলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দশমিক তিন কিলোমিটার দীর্ঘ সেতুটি ভারতের দীর্ঘতম তারযুক্ত সেতু (ক্যাবল ব্রিজ)। এটি তৈরিতে ব্যয় হয়েছে ৯৭৯ কোটি রুপি (প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা)।

২০১৭ সালে এই সেতুর ভিত্তিপ্রস্থর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। প্রথমে জানা গিয়েছিল, এর নাম ‘সিগনেচার ব্রিজ’ দেওয়া হবে। পরে তা বদলে ‘সুদর্শন সেতু’ করা হয়।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, চার লেনের সেতুটি গুজরাতের ওখা এবং বেইট দ্বারকা দ্বীপকে সংযুক্ত করবে। এর ওপর বসানো রয়েছে সোলার প্যানেল, যা থেকে প্রতিদিন এক মেগাওয়াট সৌরবিদ্যুৎ তৈরি হবে।

সুদর্শন সেতুর মধ্যেই রয়েছে ফুটপাত। তার দু’পাশে ভগবত গীতার স্তোত্র এবং শ্রীকৃষ্ণের ছবি লাগানো হয়েছে। নির্বাচনের আগে নজরুলগীতি শেয়ার করে বাঙালির মন জেতার চেষ্টা মোদীর

দ্য ইকোনমিস্টের প্রতিবেদন/মোদীর অগণতান্ত্রিক আচরণে বাধাগ্রস্ত হতে পারে অর্থনৈতিক উন্নতি বেইট দ্বারকা ওখা বন্দরের কাছে দ্বারকা শহর থেকে কমপক্ষে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। সুদর্শন সেতু তৈরি হওয়ার আগে পুণ্যার্থীদের নৌকায় করে যাতায়াত করতে হতো। এখন সেই সমস্যার সমাধান হলো বলে দাবি করা হচ্ছে।

এদিন সুদর্শন সেতু ছাড়াও রাজকোটে গুজরাটের প্রথম এইমস বা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী। এছাড়া, ভার্চুয়ালি অন্ধ্র প্রদেশ, পাঞ্জাব, উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গে নতুন নির্মিত চারটি এইমস উদ্বোধন করবেন তিনি।

বিবিএন/২৫ফেব্রুয়ারি/এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0