আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, জুলাই ১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Increase in production of Kaptai Water Power Plant

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বৃদ্ধি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০২ জুলাই, ২০২৪, ০১:৪১ পিএম

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বৃদ্ধি
উৎপাদন বৃদ্ধি কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের -সংগৃহীত।

কয়েকদিনের টানা বর্ষণে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় দেশের একমাত্র কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রে (কপাবিকে) বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টি ইউনিট থেকে গত ২৪ ঘণ্টায় বিদ্যুৎ উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্র জানায়, বছরের এ সময় কাপ্তাই হ্রদে রুলকার্ভ অনুযায়ী পানি থাকার কথা ৮৪ দশমিক ১৬ ফুট মীন সী লেভেল (এমএসএল)। বর্তমানে হ্রদে পানি পরিমাণ রয়েছে ৮৩ দশমিক ৬৯ ফুট এমএসএল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। কাপ্তাই হ্রদের পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের মঙ্গলবার (২ জুলাই) সকালে জানান, টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পাওয়ায় ওইদিন সকাল ৯টা পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ৪টি ইউনিটে উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট। এরমধ্যে ১ ও ২ নং ইউনিট থেকে ৪২ করে ৮৪ মেগাওয়াট এবং ৪ ও ৫ নং ইউনিট থেকে ৪০ করে ৮০ মেগাওয়াটসহ মোট ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। যা চলতি বছর পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট উৎপাদন ক্ষমতা ২৩০ মেগাওয়াট। তবে পানির পরিমাণ বেশি থাকলে এবং ইউনিটগুলো সচল থাকলে ৫টি ইউনিট থেকে সর্বোচ্চ ২৪২ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হয়।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0