আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Basil leaves

তুলসি ভেজানো পানি খেলে কী হয়, জেনে নিন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৪ মে, ২০২৪, ০৮:৫৭ পিএম

তুলসি ভেজানো পানি খেলে কী হয়, জেনে নিন
.....সংগৃহীত ছবি

তুলসি পাতার উপকারিতার কথা কম-বেশি সবারই জানা। জেনে অবাক হবেন যে তুলসি এর নিরাময় বৈশিষ্ট্যগুলোর কারণে কমপক্ষে ৩,০০০ বছর ধরে একটি ভেষজ প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। সবচেয়ে ভালো দিক হলো এই গাছ বাড়িতেই থাকে। শহরে অনেকেরই ছাদ বাগান কিংবা বেলকোনির বাগানেও তুলসি গাছ লাগানো হয়। তাই আপনাকে এই গাছ খুঁজতে দূরে যেতে হবে না। প্রাকৃতিকভাবে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তুলসি পাতায়। সকালে খালি পেটে তুলসি ভেজানো পানি পান করলে পাবেন উপকার।

কীভাবে তুলসির পানি তৈরি করবেন

বাড়িতে তুলসির পানি তৈরি করা খুবই সহজ। আপনাকে যা করতে হবে তা হল একমুঠো তুলসি পাতা নিয়ে ধুয়ে নেওয়া। এরপর প্রায় ১২-১২ মিনিটের জন্য পানিতে পাতা সেদ্ধ করতে হবে। এবার পাতা ছেঁকে নিয়ে এবং পানি ঠান্ডা হতে দিন। আপনার যদি এটি একটু মিষ্টি প্রয়োজন হয় তবে এতে এক চামচ মধু যোগ করুন। সকালে এই পানি পান করুন। এবার চলুন জেনে নেওয়া যাক তুলসির পানি খাওয়ার উপকারিতা-

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

তুলসির পানি আপনাকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। ২০১৭ সালে হিন্দাউইতে প্রকাশিত একটি পর্যালোচনা অনুসারে, তুলসি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ইমিউনোমোডুলেশন বৈশিষ্ট্যে সমৃদ্ধ যা আমাদের শরীরে, বিশেষ করে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর থেরাপিউটিক প্রভাব ফেলতে পারে। নিয়মিত তুলসির পানি পান করলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।


২. স্ট্রেস এবং উদ্বেগ হ্রাস

বর্তমানে অনেকের জন্যই চাপ এবং উদ্বেগ একটি পরিচিত সমস্যা। নিয়মিত তুলসির পানি পান করার মাধ্যমে এ ধরনের সমস্যা মোকাবিলা করা সম্ভব। একাধিক গবেষণা অনুসারে, তুলসির অ্যাডাপটোজেনিক বৈশিষ্ট্য রয়েছে এবং এতে ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং ভিটামিন এ এবং সি এর মতো বেশ কয়েকটি পুষ্টি রয়েছে। অ্যাডাপ্টোজেন হলো প্রাকৃতিক পদার্থ যা শরীরকে চাপের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং চাপের পরে এটি পুনরায় সহজ হতে সাহায্য করে। প্রতিদিন তুলসির পানি পান করলে তা স্নায়ুকে শান্ত করতে এবং মানসিক স্বচ্ছতা বাড়াতে সাহায্য করে।

৩. হজম ক্ষমতা বাড়ায়

পেট ফুলে যাওয়া, গ্যাস এবং বদহজমের মতো হজম সংক্রান্ত সমস্যা দৈনন্দিন জীবনকে ব্যাহত করতে পারে। তবে তুলসির পানি দিয়ে এই সমস্যাগুলো মোকাবিলা করা সম্ভব। কারণ এটি হজমপ্রক্রিয়াকে সহজ করে। এই ভেষজ উদ্ভিদ হজমকারী এনজাইমের উৎপাদনকে উদ্দীপিত করে যা দক্ষতার সঙ্গে খাবারকে ভেঙে দেয়। এছাড়া, তুলসিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা পরিপাকতন্ত্রকে প্রশমিত করতে এবং অস্বস্তি কমাতে সাহায্য করে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0